ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার সাত মাস পেরিয়ে গেছে। এতে করে ইউক্রেনে ব্যবহার করা পশ্চিমা অস্ত্র মেরামত করা ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ কর্মসূচী পোলিশ-ইউক্রেনীয় সীমান্তের জন্য পরিকল্পনা করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের রজেসজো বিমানবন্দরে উড়ে আসা যাত্রীরা খুব কমই লক্ষ্য করেন যে ইউক্রেনের সামরিক সহায়তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্র এখানে তৈরি করা হয়েছে। বেসামরিক বিমানবন্দর টার্মিনাল থেকে দূরে, ইউক্রেনকে সমর্থনকারী ৫০টি দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি সামরিক ক্যাম্প স্থাপন করেছে। বিমানবন্দরের বেড়ার পিছনে, ন্যাটোও প্যাট্রিয়ট অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেমের সাথে জোটের পূর্ব সীমান্ত রক্ষা করার জন্য একটি প্রভাবশালী প্রতিরক্ষা লাইন তৈরি করেছে যার ক্ষেপণাস্ত্র শ্যাফ্ট আকাশে উঠে।

সেনাবাহিনী দ্বারা ব্যবহৃত ছোট পোলিশ আঞ্চলিক বিমানবন্দরের এলাকাটি এখন ইউক্রেনের সমর্থনের ফোর্ট নক্সের মতো হয়ে গেছে। ২৪ ফেব্রুয়ারী পুতিনের আক্রমণ শুরু হওয়ার আগেই, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি রাশিয়ার আক্রমণ সম্পর্কে সতর্ক করেছিল বলে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য হালকা অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য উড়তে শুরু করেছিল। পোলিশ-ইউক্রেনীয় সীমান্ত এখান থেকে মাত্র এক ঘন্টার পথ।

সূত্র : এমএনএস