সোমবার মধ্য রাশিয়ার একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত নয়জনের মধ্যে শিশুও রয়েছে। কেন্দ্রীয় উদমুর্তিয়া অঞ্চলে বেশ কয়েকজনকে হত্যার পর হামলাকারী নিজের ওপর বন্দুক চালিয়েছে। স্থানীয় পুলিশ ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

এছাড়াও অন্তত ২০ জন আহত হয়েছেন। রাশিয়ার তদন্ত কমিটি একটি অনলাইন বিবৃতিতে বলেছে যে উদমুর্তিয়া অঞ্চলের মস্কো থেকে প্রায় ৯৬০ কিলোমিটার (৫৯৬ মাইল) পূর্বে প্রায় ৬৪০,০০০ জনসংখ্যার শহর ইজেভস্কের স্কুলে গুলিতে দুই রক্ষী, দুই শিক্ষক এবং পাঁচ শিক্ষার্থী নিহত হয়েছে।

আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার ব্রেচালভ বলেছেন: “শিশুদের মধ্যে অনেকেই নিহত ও আহত হয়েছে।” রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার টেলিগ্রাম ফিডে শুটিংয়ের বিষয়টি নিশ্চিত করেছে। “স্কুলে যে কোনো গুলি চালানো কর্তৃপক্ষ, পরিবার এবং সাধারণভাবে জাতির জন্য গভীর উদ্বেগের কারণ। আমরা এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অনেক দেশে দেখেছি, “মস্কো থেকে রিপোর্টিং আল জাজিরার মোহাম্মদ ভাল বলেছেন। “কিন্তু রাশিয়ানরা বলছেন যে এটি রাশিয়ায় ঘন ঘন ঘটছে না – এবং বেশিরভাগ সময় এর পিছনে উদ্দেশ্যগুলি স্থাপন করা কঠিন।”

ইজেভস্ক স্কুল, যা ছয় থেকে ১৭ বছর বয়সী শিশুদের পড়ায়, খালি করা হয়েছে এবং এর আশেপাশের এলাকাটি বেড়া দেওয়া হয়েছে। বন্দুকধারী সম্পর্কে কোন বিশদ বিবরণ, যিনি পরে নিজেকে গুলি করেছিলেন, বা তার উদ্দেশ্য প্রকাশ করা হয়নি। রাশিয়ায় স্কুলে গোলাগুলির ঘটনা তুলনামূলকভাবে বিরল।

এই ধরনের সর্বশেষ ট্র্যাজেডিটি ২০২১ সালের মে মাসে ঘটেছিল, যখন রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কাজানে একাকী কিশোর বন্দুকধারীর গুলি চালানোর পর নয়জন – সাতটি শিশু সহ – নিহত হয়েছিল।

সূত্র : আল-জাজিরা