গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা মামলায় গ্রেফতারকৃত জঙ্গী সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) এক সদস্য কারাগারে মারা গেছে। গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ বন্দি ওই হাজতি শুক্রবার মারা যান।

মৃত্যুবরণকারী জঙ্গি সদস্যের নাম আবুল হোসেন খোকন (৫৫)। তিনি বরিশালের কোতয়ালী থানার রাজধর এলাকার আঃ খালেকের ছেলে। কারাগারে তার হাজতি নং- ২১৮৩/১৬।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর সিনিয়র জেল সুপার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আমিরুল ইসলাম জানান, ২০১৬ সাল থেকে এ কারাগারে বন্দি ছিলেন জঙ্গী সংগঠন হরকাতুল জিহাদ (হুজি) এর সদস্য আবুল হোসেন খোকন। শুক্রবার সকালে তিনি কারাগারের ভেতরে হঠাৎ অচেতন হয়ে অসুস্থ্য হয়ে পড়েন। তাকে দ্রুত কারা হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। কিন্তু তার অবস্থার উন্নতি না হলে তাকে সেখান থেকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর আবুল হোসেন খোকনকে মৃত ঘোষণা করেন।

তিনি আরো জানান, গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা মামলার অন্যতম আসামী ছিলেন হুজি সদস্যর আবুল হোসেন খোকন। এছাড়াও তার বিরুদ্ধে মুকসুদপুর ও কোতোয়ালী থানাসহ বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। ২০০৬ সালে গ্রেফতারের পর থেকে তিনি বিভিন্ন কারাগারে বন্দি ছিলেন। সর্বশেষ ২০১৬ সালে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে এ কারাগারে স্থানান্তর করা হয়। এর আগে তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন। আইনগত প্রক্রিয়া শেষে খোকনের লাশ তার স্বজনদের কাছে হস্তান্তরের উদ্যোগ নেয়া হয়েছে।