ডিজিটাল সিকিউরিটি আইনে গ্রেফতার করা হয়েছে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে। কিন্তু এখন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে— মূলত ওই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে চাইল্ড এবিউজের (শিশু নিপীড়ন) কারণে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘সম্প্রতি শামসুজ্জামানকে গ্রেফতার নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদে বলা হচ্ছে যে, জীবনযাত্রার মান নিয়ে প্রতিবেদন লেখার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে; এই তথ্যটি সম্পূর্ণ ভুল ও বানোয়াট। ওই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে চাইল্ড এবিউজ ও এক্সপ্লয়টেশনের (শিশু নিপীড়ন ও শোষণ) জন্য।’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জীবনযাত্রার খরচ নিয়ে প্রতিদিন প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে, ‘কাউকে এসব প্রতিবেদন লেখার জন্য গ্রেফতার করা হয়নি।’

‘ওই সাংবাদিক ৯ বছরের একটি শিশুকে ১০ টাকা দিয়েছিলেন এবং নিজের ভাষ্য ওই শিশুকে দিয়ে বলিয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে, এটি অবশ্যই চাইল্ড এবিউজ ও এক্সপ্লয়েটেশন। একই সঙ্গে মহান স্বাধীনতা দিবসে তিনি বাংলাদেশের স্বাধীনতাকে খাটো করে দেখার চেষ্টা করেছেন। এ ধরনের কার্যকলাপও অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ,’ উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, প্রতিটি নাগরিকের জন্য মতপ্রকাশের স্বাধীনতা বজায় রাখার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু প্রতারণামূলক কাজের মাধ্যমে সামাজিক অস্থিরতা তৈরি করা সৎ সাংবাদিকতার পরিপন্থী।