আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৩ দিন সেনাবাহিনী মাঠে থাকার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। রাষ্ট্রপতির অনুমতি পেলে আগামী ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারী ১৩ দিন সেনাবাহিনী মাঠে থাকবে।
সোমবার সন্ধ্যা ৭টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে অনুষ্ঠিত এক বৈঠকে সেনাবাহিনী মোতায়েন নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠকে ভোটের মাঠে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি মোট ১৩ দিন সেনাবাহিনী থাকার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে এটাই চূড়ান্ত নয়। এ বিষয়ে রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশন অনুরোধ করবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি।
বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনী সদস্যরা কিভাবে সহায়তা করতে পারবে সেই বিষয় নিয়েই প্রাথমিক আলোচনা করা হয়। নির্বাচনে সশস্ত্র বাহিনী বিভাগকে সার্বিক সহায়তা করার জন্য একটি পরিকল্পনা প্রণয়নের জন্য নির্বাচন কমিশন প্রস্তুতি নিচ্ছে এবং সেনাবাহিনীকে অনুরোধ জানিয়েছে।
অতিতের সকল নির্বাচনের মত আসন্ন নির্বাচনে নির্বাচন কমিশন চায় সুষ্ঠু ও সুন্দর নির্বাচন হোক। একটি সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন খুবই সিরিয়াস বলে সংশ্লিষ্ট সুত্র জানান। রাষ্ট্রপতির নির্দেশে সশস্ত্র বাহিনী মোতায়েন হলে নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা সেনাবাহিনীও করবেন যেন দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ এবং গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে।
তবে এটা একটা প্রাথমিক আলোচনা। মূলত: সেনা মোতায়েনের বিষয়ে নির্বাচন কমিশন রাষ্ট্রপতিকে অনুরোধ করবেন, তার ভিত্তিতে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিলে অবশ্যই নির্বাচনে সেনা মোতায়েন হবে বলে সকলেই আশা পোষন করা হয়েছে বৈঠকে।