বিশ্বের পরমাণু শিল্পে অন্যতম বৃহৎ আন্তর্জাতিক ইভেন্ট এটমএক্সপোর তেরতম আসর আজ (মার্চ ২৫) রাশিয়ার সোচিতে অবস্থিত সাইরিয়াস সায়েন্স এন্ড আর্ট পার্কে উদ্বোধন করা হয়েছে। এটমএক্সপো ২০২৪ আয়োজনে সার্বিক সহায়তা প্রদান করছে রুশ রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। এটমএক্সপোর এবারের মূল বিষয় ‘চতুর্থ প্রজন্মের পরমাণু রিয়্যাক্টর এবং এক্ষেত্রে রাশিয়ার নেতৃত্ব’। রসাটম এক বিজ্ঞপ্তিতে দৈনিক বার্তা’কে এ তথ্য জানিয়েছে।

বিভিন্ন দেশের সরকারী প্রতিষ্ঠান, ৭৫টি সরকারি ব্যবসায়ী সংস্থা ও আন্তর্জাতিক সংগঠন থেকে ৪,৫০০ এর অধিক প্রতিনিধি এবারের আসরে অংশ নিচ্ছে। বাংলাদেশের একটি সরকারী ও একটি মিডিয়া প্রতিনিধি দলও যোগ দিয়েছে।

এবারের ফোরামে অন্তর্ভূক্ত রয়েছে ৪০টি বিষয়ভিত্তিক গোলটেবিল বৈঠক ও আলোচনা অনুষ্ঠান। ‘পরিচ্ছন্ন ভবিষ্যৎ কার্যকরীকরণ’ শীর্ষক প্লেনারি সেশনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) উপ-মহাপরিচালক মিখাইল চুদাকভ, হাঙ্গেরীর পররাষ্ট্র ও বানিজ্যমন্ত্রী পীটার সীজার্থ, সার্বিয়ার স্বাস্থ্যমন্ত্রী ডঃ ড্যানিকা গ্রুজিসিস, বেলারুশের এনার্জী মন্ত্রী ভিক্টর কারানকেভিচ, তুরস্কের এনার্জী ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী ডঃ আলপার্স লান বাইরাক্তার, বিশ্ব পরমানু সংস্থা (WNA) মহাপরিচালক সামা বিলবাও ওয়াইলিয়ন, রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ প্রমুখ।

এটমএক্সপো চলাকালে বরাবরের মতো এবারও বেশ কয়েকটি তাৎপর্যপূর্ণ পার্টনারশীপ চুক্তি সম্পাদিত হবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, বিগত বছর গুলোতে এটমএক্সপোর ইতিহাসে ৫০০টির অধিক এজাতীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যার বানিজ্যিক মূল্যমান প্রায় ৬৩বিলিয়ন মার্কিন ডলার।

বর্তমান বিশ্বে পরমাণু শিল্পের অবস্থা পর্যালোচনা এবং এর ভবিষ্যৎ ট্রেন্ড নির্ধারনের ক্ষেত্রে এটমএক্সপো ২০০৯ সাল থেকে বিশেষ ভূমিকা পালন করে আসছে। এতদ্বশিল্পে এটি অন্যতম বৃহৎ বিজনেস ও এক্সিবিশন প্ল্যাটফর্ম। বিশ্বের শীর্ষস্থানীয় পরমানু ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো প্রদর্শনীতে তাদের সর্বশেষ প্রযুক্তি এবং নিজস্ব সক্ষমতা উপস্থাপন করে থাকে।