গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরাইলি হামলায় শিশু ও নারীসহ অন্তত ২২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে একই পরিবারের নয় সদস্য রয়েছে।

সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাফা থেকে ফিলিস্তিনীদের জোরপূর্বক সরিয়ে দেয়ার জন্য সেখানে হামলা শুরু করেছে ইসরাইলি বাহিনী। তাদের হামলায় শিশু ও নারীসহ অন্তত ২২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে আবু তাহা নামে এক ব্যক্তির পরিবারের ৯ সদস্য নিহত হয়েছে।

আল-জাজিরার প্রতিবেদকরা বলেছেন, আবু তাহার প্রতিবেশীরা জানিয়েছেন, ইসরাইলি হামলার পর আবু তাহা বাড়ির বারান্দা থেকে একটি ছোট মেয়েকে উদ্ধার করেছিলেন। ওই ছোট মেয়েটিই হয়তো তার পরিবারের একমাত্র সদস্য যে বেঁচে আছে।

বর্তমানে রাফায় প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি অন্যান্য এলাকা থেকে এসে আশ্রয় নিয়েছে। নেতানিয়াহু এক সাক্ষাতকারে রাফা থেকে ফিলিস্তিনিদের নিরাপদে সরিয়ে নেয়ার সুযোগ দেয়ার কথা বলেছেন। কিন্তু তারা কোথায় যাবে সে সম্পর্কে তিনি কিছু বলেননি।

উল্লেখ্য, ফিলিস্তিনি সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরাইলিকে হত্যা এবং ২৫০ জনকে বন্দী করে। এখনো তাদের কাছে ১৫০ জন আটক রয়েছে।

এদিকে ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৪ হাজার ৩৫৬ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।
সূত্র : আল-জাজিরা