ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক না করা পর্যন্ত সৌদি আরবের সাথে প্রতিরক্ষা চুক্তি করবে না মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন।

জ্যাক সুলিভান বলেন, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মাঝে প্রতিরক্ষা চুক্তির জন্য আগে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে হবে। একইসাথে ফিলিস্তিনি জনগণের পক্ষে অর্থপূর্ণ পদক্ষেপও নিতে হবে। এসব বিষয় একইসাথে হতে হবে। একটিকে অন্যটি থেকে আলাদা করা যাবে না।

তিনি আরো বলেন, ‘আমি আশা করি সামনের মাসগুলোতে মার্কিন প্রেসিডেন্ট এবং আমাদের অন্য কর্মকর্তাদের থেকে আরো অনেক কিছু শুনতে পাবেন। আমাদের বিশ্বাস, আমরা ইসরাইলসহ এই অঞ্চলকে আরো শান্তিপূর্ণ করে তুলতে পারব।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, ‘এখন আমরা যা করতে পারি তা হলো আমাদের যে দৃষ্টিভঙ্গি তা নিয়ে কাজ করা। এই দৃষ্টিভঙ্গির সাথে এই অঞ্চলের যতগুলো দেশকে সম্ভব, সম্পৃক্ত করার চেষ্টা করা। তারপর এটি উপস্থাপন করা। তবে শেষ পর্যন্ত এটি ইসরাইলি নেতৃত্বের উপর নির্ভর করবে। স্পষ্টতই শেষ পর্যন্ত ইসরাইলিরাই সিদ্ধান্ত নেবে যে তারা কোন পন্থায় সমাধান চায়।’

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরও ওইসব প্রতিবেদনকে অস্বীকার করেছে যেগুলোতে দাবি করা হয়েছে যে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়টি উল্লেখ থাকুক বা না থাকুক, যুক্তরাষ্ট্র সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করবে।

সূত্র : টাইমস অব ইসরাইল