image_51820.saidi (2)
সাঈদীর আপিলের যুক্তিতর্ক ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল আবেদনের যুক্তি-তর্ক আগামী ২৩ ফেব্রুয়ারি রবিবার পর্যন্ত মুলতবি করেছেন আদালত। আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।
এদিন আদালতে সাঈদীর পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করেন অ্যাডভোকেট এস এম শাহজাহান। তিনি সাঈদীর বিরুদ্ধে প্রমাণিত ১৪ নম্বর অভিযোগের ওপর যুক্তি-তর্ক উপস্থাপন করেন। এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনালের মাহবুবে আলম।
একাত্তরে গণহত্যা, হত্যা ও ধর্ষণের মতো আটটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় দুটি অভিযোগে গত ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরে ২৮ মার্চ রায়ের বিরুদ্ধে সাঈদী ও রাষ্ট্রপক্ষ পৃথক আপিল করে। গত ২৪ সেপ্টেম্বর আপিল আবেদনের শুনানি শুরু হয়।
সাঈদীর বিরুদ্ধে গঠন করা অভিযোগে একাত্তরে তিন হাজারেরও বেশি নিরস্ত্র ব্যক্তিকে হত্যা বা হত্যায় সহযোগিতা, ৯ জনেরও বেশি নারীকে ধর্ষণ, বিভিন্ন বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে লুটপাট, ভাঙচুর এবং ১ শ থেকে ১৫০ জন হিন্দু ধর্মাবলম্বীকে ধর্মান্তরে বাধ্য করার মতো ২০টি অভিযোগ আনা হয়।
এগুলোর মধ্যে সন্দেহাতীতভাবে ৮টি অভিযোগ প্রমাণিত হওয়ায় সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল-১। এর মধ্যে ৮ ও ১০ নম্বর অভিযোগে সাঈদীর মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। এ ছাড়া ৬, ৭, ১১, ১৪, ১৬ ও ১৯ নম্বর অভিযোগ প্রমাণিত হলেও এগুলোতে কোনো সাজার কথা বলা হয়নি। এসব অভিযোগে সাঈদীকে সাজা দেওয়ার দাবিতে রাষ্ট্রপক্ষ থেকে আপিল করা হয়। অন্যদিকে সাঈদীকে খালাস চেয়ে আপিল করে আসামিপক্ষ।