al_qaedabg_547170005_44090
জাওয়াহিরির অডিও বার্তাটি ছাড়া হয়েছে আমেরিকা থেকে

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্য থেকেই আল-কায়দা প্রধান আইমান আল জাওয়াহিরির কথিত অডিও বার্তাটি ছাড়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

আজ ওয়েবসাইটটি বন্ধ করে দেয়ার পাশাপাশি জিহাদোলজি সম্পর্কিত সব ধরনের তথ্য প্রদানকারী সাইটও বন্ধ করে দেওয়া হয়েছে। সাইটটিতে জাওয়াহিরির আরো অনেক ধরনের বার্তা রয়েছে। এছাড়া জাবাত আল নুসরাহ, হিজবুল্লাহ, হরকাত আল শাবাবের মতো জঙ্গি সংগঠনের ব্যাপারে বিভিন্ন তথ্য রয়েছে ওয়েবসাইটটিতে।

বিটিআরসি সূত্র জানায়, জিহাদোলোজি ডট নেট থেকেই বাংলাদেশ সম্পর্কে জাওয়াহিরির ওই কথিত অডিও বার্তাটি ছাড়া হয়েছে। গত তিনদিন ধরে এ ব্যাপারে অনুসন্ধান করে বিটিআরসি ও গোয়েন্দা সংস্থা বিষয়টি নিশ্চিত হয়। ওয়েবসাইটটি পরিচালিত হয় অ্যারিজোনা অঙ্গরাজ্যের একটি শহর থেকে।

শনিবার অডিও টেপটি প্রচারের পর থেকেই বিষয়টি নিয়ে দেশের গণমাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়। এরপর এই অডিও বার্তার উৎসের সন্ধানে নামে বিটিআরসি ও দেশের গোয়েন্দা সংস্থাগুলো।

জানা গেছে, অডিও টেপের সঙ্গে জিহাদোলজির সম্পৃক্ততার বিষয় নিশ্চিত হওয়ার পরপরই সরকারের উচ্চ মহলের নির্দেশে ওয়েবসাইটটি বন্ধ করে দেয়া হয়। ফলে দেশ থেকে এখন আর কেউ ওই ওয়েবসাইটটিতে ঢুকতে পারবে না। ২০১০ সালের ১০ আগস্ট ওই সাইটটি চালু করা হয় বলে জানিয়েছে বিটিআরসি।

জিহাদোলজির ওয়েবসাইটে আপলোড হওয়ার পরপরই জাওয়াহিরির কথিত অডিও বার্তাটি দ্রুত ছড়িয়ে পড়ে ইন্টারনেটে।২৮ মিনিট ৫৮ সেকেন্ডের অডিও বার্তাটি  ২০১৩ সালের ৪ নভেম্বর তৈরি হলেও প্রথম আপলোড হয় চলতি বছরের ১৪ জানুয়ারি।