Flag_of_Bangladesh_Nationalist_Party

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি: সারাদেশে সরকার দলীয় সন্ত্রসীদের দ্বারা কেন্দ্র দখলের তাণ্ডব চলছে অভিযোগ করে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, দেশের বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী সরকার সমর্থিত প্রার্থীদের পক্ষে কাজ করছে। সরকারের উপর মহল থেকে উপজেলা নির্বাচনে পুলিশ ও গণমাধ্যমকে নীরব ও নির্লিপ্ত থাকতে বলা হয়েছে।
বৃহস্পতিবার বেলা ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দেশের ১১৫টি উপজেলায় সকাল থেকে শুরু হওয়া দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনের সার্বিক চিত্র তুলে ধরতে এ সম্মেলনের আয়োজন করা হয়।
রুহুল কবির রিজভী বলেন, উপজেলা নির্বাচনে ক্ষমতাসীন দলের ভোট কারচুপিতে নির্বাচন কমিশন নীরব থাকায় এই মুহূর্তে নির্বাচন কমিশনের পদত্যাগ ছাড়া গণতন্ত্রের ন্যূনতম কাঠামো থাকবে না। নির্বাচন কমিশনকে ভোট কেন্দ্রের সার্বিক পরিস্থিতি নিয়ে চিঠি দেয়া হলেও কোন কার্যকর পদক্ষেপ নেয়নি। বরং সাংবিধানিক সত্তা বিসর্জন দিয়ে ক্ষমতাসীনদের আজ্ঞাবহ হিসেবে কাজ করছে। গভীর ষড়যন্ত্র ও চক্রান্তের মাধ্যমে নির্বাচনের ফলাফল নিজেদের অনুকূলে নেয়ার চেষ্টা করছে সরকার।
তিনি অভিযোগ করেন, সরকার একদিকে যেমন শাসনতন্ত্রকে ব্যবহার করছে অন্যদিকে দলীয় সন্ত্রাসীদের দ্বারা তা-ব চালাচ্ছে। পুলিশ ও গণমাধ্যমকে নীরব ভূমিকা পালন করতে বলা হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে খবর পাওয়া গেছে বলে তিনি জানান।
রিজভী বলেন, সরকার প্রথম দফা নির্বাচনের ফলাফলে হতভম্ব হয়ে দ্বিতীয় দফার ফলাফল নিজেদের অনুকূলে নিতে এমন কোনো কাজ নেই যা করছে  না।  আর নির্বাচন কমিশনের ভূমিকা ক্রীতদাসের মতো। এ মুহূর্তে এই কমিশনের পদত্যাগ ছাড়া গণতন্ত্রের ন্যূনতম কাঠামো থাকবে না।
সংবাদ সম্মেলনে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র ঢাকার কেরানীগঞ্জ উপজেলা নির্বাচনে অনিয়মের অভিযোগ করেন। তিনি বলেন, আওয়ামী সমর্থিত সন্ত্রাসীরা ভোট কেন্দ্র দখল করে ভোট ডাকাতির মহোৎসব চালাচ্ছে। বিভিন্ন নির্বাচনী কেন্দ্রে পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হচ্ছে না এবং যারা ঢুকছে তাদের বের করে দেওয়া হচ্ছে। নির্বাচনী দায়িত্বে ৬ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকার কথা থাকলেও একজনকেও দেখতে পাওয়া যায়নি বলে তিনি অভিযোগ করেন।