1২ এপ্রিল: বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও ঢাকা মহানগরের সদস্য সচিব আবদুস সালামকে পৃথক চার মামলায় ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ জামিন আবেদন মঞ্জুর করেন।
হরতাল অবরোধে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, হত্যা ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে রমনা থানায় তিনটি ও শাহবাগে একটি মামলায় মির্জা আব্বাস ও আবদুস সালামের পক্ষে তাদের আইনজীবী জামিন আবেদন করলে আদালত ছয় মাসের জামিন মঞ্জুর করার পাশাপাশি তাদেরকে কেন স্থায়ী জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষেকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
জামিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। অ্যাডভোকেট জয়নুল আবেদিন বলেন, এ জামিনের ফলে মির্জা আব্বাস এবং আবদুস সালামের মুক্তিতে আর কোনো বাধা নেই।
গত ১৬ মার্চ মির্জা ফখরুলসহ এই দুই নেতা ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। ঢাকার মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান তাদের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।