রাজধানী ঢাকায় পরিবেশ বান্ধব পানি উৎপাদন ব্যবস্থা গড়ে তোলা ও ভূ গর্ভস্থ উৎস থেকে পানি উত্তোলন বন্ধ করার লক্ষে ঢাকার অদূরে একটি অত্যাধুনিক শোধনাগার স্থাপন করতে যাচ্ছে ঢাকা ওয়াটার অ্যান্ড সুয়ারেজ অথরিটি ওয়াসা।

প্রায় ৬৭৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যায়ে নির্মিত এ শোধনাগার থেকে মেঘনা নদীর ৫০ কোটি লিটার সুপেয় পানি দৈনিক যোগ হবে ওয়াসায়।

ওয়াসার উপ প্রধান জনতথ্য কর্মকর্তা জাকারিয়া আল মাহমুদ জানান, চলতি মাসেই নতুন এ প্রকল্পের দরপত্র গ্রহণ প্রক্রিয়া শুরু হবে।

1২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করার লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে। নতুনভাবে স্থাপিত এ প্রকল্পিটির অর্থায়ন করছে এশিয় উন্নয়ন ব্যাংক-এডিবি, ফ্রেঞ্চ এজেন্সি ফর ডেভলপমেন্ড (এএফডি), ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) ও বাংলাদেশ সরকার।

ওয়াসা সূত্র জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় ‘বিষনন্দী’ নামক পয়েন্টে স্থাপিত এ প্রকল্পটির নাম ‘ঢাকা পরিবেশ সাসটেইনেবল পানি সরবরাহ প্রকল্প’।

এ বিষয়ে সম্প্রতি রাজধানীর একটি হোটেলে ওয়াসার পক্ষ থেকে এক আলোচনা সভা ও রোড শো অনুষ্ঠিত হয়।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় এশিয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সিনিয়র নগর উন্নয়ন বিশেষজ্ঞ নোরিও সাইতো, পরিকল্পনা কমিশনের সদস্য হেদায়েতুল্লাহ আল মামুন এবং স্থানীয় ও আন্তর্জাতিক দরদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় প্রকল্পের নকশা, পরিচালন পদ্ধতি, পানি সরবরাহের পাইপ লাইন এবং শোধনাগার স্থাপন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

জাকারিয়া আল মাহমুদ আরো জানান, রাজধানী ঢাকাবাসীর দৈনিক ২২০ কোটি লিটার পানির চাহিদার রয়েছে। কিন্তু ওয়াসা এ চাহিদা পূরণ করতে বর্তমানে উৎপাদন ও সর্বরাহ হচ্ছে ২৪২ কোটি লিটার।