3দৈনিক বার্তা: যৌথভাবে সাংবাদিকতার সর্বোচ্চ সম্মান পুলিৎজার পুরষ্কারে ভূষিত হলো মার্কিন সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্ট ও ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান।

এডওয়ার্ড স্নোডেনের মুখ খোলার পর মার্কিন নজরদারি নিয়ে চাঞ্চল্যকর সংবাদ পরিবেশনের জন্য সোমবার এই দুই সংবাদ মাধ্যমকে যৌথভাবে সাংবাদিকতার সর্বোচ্চ সম্মানে ভূষিত করল পুলিৎজার কমিটি।

এবছরের পুলিৎজার প্রাপকদের তালিকায় এই দুই সংবাদ মাধ্যম ছাড়াও রয়েছে আরও বেশ কয়েকটি নাম। বস্টন ম্যারাথনে বিস্ফোরণ সংক্রান্ত ব্রেকিং নিউজের জন্য পুরষ্কৃত করা হয়েছে বস্টন গ্লোবকে। এছাড়াও আন্তর্জাতিক বিভাগে মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর অত্যাচারের না জানা কথা তুলে ধরার জন্য কলম্বিয়া ইউনিভার্সিটি জার্নালিজম স্কুল প্রদত্ত এই পুরষ্কার পেয়েছেন সংবাদ সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক।

পুরষ্কৃত করা হয়েছে এক চিত্র সাংবাদিককেও। গত বছর সেপ্টেম্বরে কেনিয়ার ওয়েস্টগেট মলে জঙ্গি হামলার সময় লেন্সবন্দি করা কয়েকটি মুহূর্তের জন্য পুলিৎজার পুরষ্কার পাচ্ছেন দ্য নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের চিত্র সাংবাদিক টাইলার হিকস।

পাশাপাশি, ফিকশন বিভাগে পুরষ্কার পাচ্ছেন দ্য গোল্ডফিনচের লেখিকা ডোনা টার্ট এবং ফিকশন বিভাগে পুলিৎজারের প্রাপক টমস রিভার: আ স্টোরি অফ সায়েন্স অ্যান্ড স্যালভেশনেক লেখক ডন ফাজিন।

এবছর দুই সংবাদ মাধ্যমকে পুরষ্কৃত করে পুলিৎজার কমিটি জানিয়েছে, নজরদারি সংক্রান্ত বিষয়ে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে রাষ্ট্র যন্ত্রের কাছে সাধারণ মানুষের অসহায়তাকে তুলে ধরেছে দ্য ওয়াশিংটন পোস্ট ও দ্য গার্ডিয়ান৷