1দৈনিক বার্তা :একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযোগ এনে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে আনীত ৫টি অভিযোগের তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর জমা দেয়া হয়েছে। রোববার সকাল ১১টায় প্রসিকিউটর জাহিদ ইমামের নেতৃত্বে কয়েক সদস্যের প্রসিকিউশন টিম এ তদন্ত প্রতিবেদন জমা দেন।
ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার ৭১ সালে মুসলিম লীগের নেতা ছিলেন। একই সঙ্গে তিনি পিরোজপুরে রাজাকার বাহিনী গঠন করেন এবং পরিচালনা করেন। এছাড়াও তিনি জাতীয় পার্টির সাবেক ভাইস চেয়ারম্যান ছিলেন।
প্রসিকিউটর জাহিদ ইমাম বলেন, গত ২৯ এপ্রিল প্রসিকিউশন বরাবর আব্দুল জব্বারের মানবতাবিরোধী অপরাধের প্রতিবেদন জমা দেয়ার পর আমরা প্রসিকিউশন টিমের সদস্যরা তার বিরুদ্ধে সকল অভিযোগের সত্যতা ও সাক্ষিদের বিষয়ে খোঁজ নিয়েছি। এরপর আজ ট্রাইব্যুনাল-১ এ মামলা পরিচালনার জন্য আমরা ফরমাল চার্জ জমা দিয়েছে।
তিনি আরো বলেন, আব্দুল জব্বারের অভিযোগের মধ্যে হত্যা, খুন, ঘর-বাড়ি লুণ্ঠন, ধর্ষণ ও জোরপূর্বক ধর্মান্তরিত করার অভিযোগ উঠে এসেছে। এরমধ্যে ৭১ সালে ৩৬ জনকে হত্যা এবং প্রায় সাড়ে ৫শ বাড়ি লুণ্ঠন ও জ্বালিয়ে দেয়ার অভিযোগ রয়েছে। ৭১ সালের ১৬ মে দুশখালি গ্রামে ২ জন মুক্তিযোদ্ধাকে হত্যা, ২২ মে নিজে গুলি করে ১১ জনকে হত্যা এবং একটি গ্রামের প্রায় ২শ লোককে জোরপূর্বক ধর্মান্তরিত করার অভিযোগ রয়েছে।