3দৈনিক বার্তা: গাড়িতে কালো গ্লাস ব্যবহার নিষিদ্ধ করে সরকারের  নেওয়া সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।বুধবার দুই আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মনজিল  মোরশেদ রিট আবেদনটি দায়ের করেন।আগামী  রোববার বিচারপতি মির্জা হুসেইন হায়দার ও মুহাম্মদ খুরশিদ আলম সরকারের বেঞ্চে এ আবেদনের শুনানি হবে বলে জানিয়েছেন মনজিল মোরশেদ।

রিটের বিবাদীরা হলেন, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক,ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার, ডিএমপি যুগ্ম-কমিশনার (ট্রাফিক) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি।

আবেদনকারীদের কৌঁসুলি মনজিল মোরসেদ বলেন,আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী ও একলাস উদ্দিন ভূঁইয়ার পক্ষে রিট আবেদনটি করা হয়েছে। বিচারপতি মির্জা  হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট  বেঞ্চে এটি দাখিল করা হয়েছে। আদালত আগামী  রোববার শুনানির দিন ধার্য করেছেন।

নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় কালো কাচের মাইক্রোবাস ব্যবহারের অভিযোগ ওঠার পর মাইক্রোবাসসহ সব ধরনের যানবাহন থেকে ১০ মের মধ্যে কালো কাচ খুলে ফেলতে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়৷ ৬ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা ওই আদেশে বলা হয়, অপহরণসহ অপরাধ কর্মকাণ্ড পরিচালনার সময় অপরাধীরা কালো, রঙিন, মার্কারি ও অস্বচ্ছ কাচযুক্ত গাড়ি ব্যবহার করায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে গাড়ির আরোহী বা ভেতরে রাখা বস্তু শনাক্ত করা, অপরাধীদের গতিবিধির ওপর নজর রাখা ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সমস্যা হয়৷ এ জন্যই কৃত্রিম আবরণ অপসারণের এই আদেশ  দেওয়া হয়েছে৷
2
রিট আবেদনে ওই সিদ্ধান্ত কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না,এ মর্মে রুল চাওয়া হয়েছে।রুল বিচারাধীন থাকা অবস্থায় ৬ মে সরকারের  নেওয়া ওই সিদ্ধান্তের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে বলা হয়,  মোটর  ভেহিক্যাল অর্ডিন্যান্স ১৯৮৩ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের জারি করা এসআরও-তেও এমন কোনো বিধান নেই যার কারণে সরকার এ ধরনের সিদ্ধান্ত নিতে পারেন।অন্যদিকে চলতি বছরের ৩০ এপ্রিল সরকারের উক্ত সিদ্ধান্ত শিথিল করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৬  মে বিল্ট-ইন গাড়ির  ক্ষেত্রে এই সিদ্ধান্ত প্রযোজ্য নয়- মর্মে একটি সিদ্ধান্ত  নেন। এটাও  বৈষম্যমূলক।আবেদনে সরকারের এসব সিদ্ধান্তের ওপর স্থিতাবস্থার আদেশ প্রার্থনা করা হয়।