1 দৈনিক বার্তা : আদালতের রুলের জবাব না দিয়ে বিচারাধীন বিষয়ে পত্রিকায় বিজ্ঞাপন দেয়ার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রারকে তলব করেছে হাই কোর্ট।বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ আগামী ২৮ মে তাকে হাজির হওয়ার এই আদেশ দেয়।রেজিস্ট্রার (নিবন্ধক) আবু বকর সিদ্দিকের বিরুদ্ধে আদালত অবমাননার রুলও  দেয়া হয়েছে।

এতে বিচারাধীন বিষয়ে রুলের জবাব না দিয়ে  প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিচারাধীন বিষয়ের  যৌক্তিকতা নিরসনের প্রচেষ্টা কেন আদালত অবমাননা ও শাস্তিযোগ্য হবে না, তা জানতে চাওয়া হয়।দুই সপ্তাহের মধ্যে  রেজিস্ট্রারকে নতুন এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গণমাধ্যমে হিন্দু কর্মচারীর ইসলাম ধর্ম গ্রহণের সংবাদ পাঠানোয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ পরিচালকের বিরুদ্ধে হাই কোর্টের ওই  বেঞ্চ গত ৩০ এপ্রিল রুল দেয়।পরবর্তী শুনানির দিন হিসাবে ১৫  মের মধ্যে ওই রুলের জবাব দিতে বলা হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

ওই আদালতের ডেপুটি অ্যাটর্নি  জেনারেল বিশ্বজিৎ রায় সাংবাদিকদের বলেন, এ বিষয়ে জারি করা রুলের জবাব না দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে আগের বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেয়।এ কারণে  রেজিস্ট্রারের বিরুদ্ধে রুল জারি করেছে আদালত। পাশাপাশি তাকে তলবও করা হয়।এক হিন্দু কর্মচারীর ইসলাম ধর্ম গ্রহণের সংবাদ গণমাধ্যমে পাঠিয়েছিল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ।

এ নিয়ে  ফেইসবুকসহ ইন্টারনেটে সামাজিক যোগাযোগের বিভিন্ন ওয়েবসাইটে ব্যাপক সমালোচনা হলে পরদিন বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার এক বিজ্ঞপ্তিতে জানান, বিষয়টি তাদের অজ্ঞাতসারে ঘটেছে।

এর মধ্যে এ বিষয়ে আদালতের প্রথম রুলকে কটাক্ষ করে নিবন্ধ প্রকাশ করায়  দৈনিক আল ইহসান নামে একটি পত্রিকার বিরুদ্ধে গত ১২  মে আদেশ দিয়েছে আদালত।ওই আদেশে পত্রিকাটির সম্পাদক মুহম্মদ মাহবুব আলম, প্রকাশক মুহম্মদ হাবিবুল হক ও নিবন্ধের  লেখক মুহম্মদ সিবগাতুল্লাহ পানিপথীকে আগামী ২৫ মে আদালতে হাজির হতে বলা হয়েছে।