1 দৈনিক বার্তা :  বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা ভারতের সঙ্গে ঝগড়া করতে চাই না। সুসম্পর্ক চাই। কিন্তু তার ভিত্তি হবে সমতা ও সমমর্যাদা।বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে মওলানা ভাসানী ও ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ শীর্ষক আলোচনা সভায় মির্জা ফখরুল এ কথা বলেন। ভাসানী স্মৃতি পরিষদ ওই অনুষ্ঠানের আয়োজন করে।

তিস্তা চুক্তি না হওয়ার জন্য আওয়ামী লীগের নতজানু নীতিকে দায়ী করে মির্জা ফখরুল বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর  থেকে শুনলাম তিস্তা চুক্তি হচ্ছে। কিন্তু এখনো হয়নি। তিস্তা চুক্তি হবে না। কারণ নতজানু দাসসুলভ মনোভাব নিয়ে অধিকার আদায় করা যায় না।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ফারাক্কা বাঁধের কারণে পশ্চিমাঞ্চলের অনেক জেলা মরুভূমি হয়ে যাচ্ছে। বাংলাদেশ প্রতিদিন মরুভূমিতে পরিণত হচ্ছে। কিন্তু দুর্ভাগ্য, সরকার এ বিষয়ে  কোনো জোর পদক্ষেপ নিচ্ছে না।

র‌্যাব প্রসঙ্গে বিএনপির নেতা ফখরুল বলেন,সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করার জন্য র্যাব গঠন করা হয়েছিল। তখন র্যাব জনপ্রিয়তা পেয়েছিল। কিন্তু এই সরকার পুরোপুরি রাজনৈতিক উদ্দেশে র‌্যাবকে ব্যবহার করা শুরু করেছে। র‌্যাব কঠিন সংকটে আছে বলে মন্তব্য করে তিনি বলেন, এখন আর চুপ করে থাকার সময়  নেই। মাথা উঁচু করে দাঁড়াতে হবে। মির্জা ফখরুল তরুণ ও যুবকদের ১৯৫২, ’৬৯, ’৭১ এবং ’৯০ সালের মতো আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।

গত ৫ বছরে হত্যা, গুম ও অপহরণের পেছনে র‌্যাবের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।খুন, গুম ও  বেওয়ারিশ লাশের কথা উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম বলেন, গত ৫ বছরে সারাদেশে অসংখ্য মানুষকে হত্যা, গুম ও অপহরণ করা হয়েছে। এর পেছনে র‌্যাবের হাত রয়েছে।

তিনি বলেন, এসব ঘটনার শিকার স্বজনরা বিভিন্ন সময় র‌্যাবের বিরুদ্ধে নানা অভিযোগ করে আসছেন। কিন্তু সরকার বৈআইনিভাবে ক্ষমতায় ঠিকে থাকতে তাদের কোনো অভিযোগ আমলে না নিয়ে উল্টো আইনশৃংখলা বাহিনীকে ব্যবহার করছে।বিরোধী মত ও পক্ষকে দাবায়ে রাখতে তাদের ব্যবহার করছে বলেও অভিযোগ ফখরুল।

মির্জা ফখরুল ইসলাম বলেন,আওয়ামী লীগ একটি ঐতিহাসিক রাজনৈতিক দল। গণতান্ত্রিক আন্দোলনের অনেক ইতিহাস রয়েছে তাদের। কিন্তু  সেই দল এখন জনগণের সাথে সম্পৃক্ত নেই। তারা জনগণ  থেকে বিচ্ছিন্ন হয়ে রাষ্ট্রযন্ত্রের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

র‌্যাবের সমালোচনা করে তিনি বলেন,দেশের আইন-শৃঙ্খলা রক্ষা ও মানুষের নিরাপত্তা দিতে এই সুশৃঙ্খল বাহিনী হিসেবে র‌্যাব গঠন করা হয়েছিল। কিন্তু  সেই বাহিনীকে আওয়ামী লীগ রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে খুন গুমের বাহিনীতে পরিণত করেছে।

শোষণমুক্ত সমাজ গঠনে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর অবদান উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, মাওলানা ভাসানী ছিলেন দূরদৃষ্টি সম্পন্ন প্রতিভাবান একজন দেশপ্রেমিক মানুষ। সমাজের  বৈষম্য দূর করতে তিনি স্বপ্ন  দেখিয়েছেন। কিন্তু স্বাধীনতার ৪২ বছর পরও আমরা কী ভালো আছি?

তিনি বলেন, চারদিকে মানুষের মধ্যে শুধু আতঙ্ক আর ভয়। কিন্তু কার ভয় করছি? আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী র‌্যাবের। আমাদেরকে যাদের নিরাপত্তা দেওয়ার কথা, তাদের ভয় পাচ্ছি!

সরকার নতজানু দাবি করে মির্জা ফখরুল বলেন, এই সরকারের নতজানুতার কারণে তিস্তা চুক্তি হয়নি, ৫৪টি অভিন্ন নদীর উজানে বাঁধ  দেওয়া হলেও সরকার প্রতিবাদ করছে না।

তিনি বলেন,  দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়েছে। তাই চুপ করে বসে থাকার সময়  নেই। নিজেদের অস্তিত্বের প্রয়োজনে মাথা উঁচু করে দাঁড়াতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এমন একটি সরকার গঠন করতে হবে, যে সরকার জনগণের অধিকার রক্ষা করবে।

এ অবস্থা  থেকে উত্তোরণের জন্য  দেশের তরুণ ও যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। ভাসানী স্মৃতি সংসদের সভাপতি জিয়াউল হক মিলুর সভাপতিত্বে সভায় বক্তব্য  দেন সাবেক মন্ত্রী নূর  মোহাম্মদ, বিএনপির যুগ্ম মহাসচিব  মো. শাহজাহান,সাংবাদিক এরশাদ মজুমদার, অ্যাডভোকেট নাজমুল হক নান্নু প্রমুখ।