1দৈনিক বার্তা : চলতি বছরের জুন মাস  থেকে পাঁচটি  বেসরকারি ব্যাংকে অনলাইনে পাসপোর্ট আবেদনের ফি জমা দেয়া যাবে।মঙ্গলবার বাংলাদেশ বহির্গমন ও পাসপোর্ট অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক  মো. সিরাজ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন।

পাঁচটি ব্যাংক হলো ঢাকা ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক, ওয়ান ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক। এসব ব্যাংকে অনলাইনে  ক্রেডিট কার্ড ও মোবাইল রিচার্জের মাধ্যমেও পাসপোর্টের ফি পরিশোধ করা যাবে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে  মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) ফি জমাদানের জন্য এসব ব্যাংকের সঙ্গে চুক্তি করেছিল বহির্গমন ও পাসপোর্ট অধিদফতর।

মো. সিরাজ উদ্দিন জানান, চুক্তি অনুযায়ী  ফেব্র“য়ারির ১৫ তারিখ  থেকে ব্যাংকগুলোতে পাসপোর্ট ফি জমা নেয়ার কথা থাকলেও অনলাইন পদ্ধতি চালু করতে বিলম্বের কারণে তারা কার্যক্রম শুরু করতে পারেনি। তবে আগামী জুন মাসের মধ্যে ব্যাংকগুলো পাসপোর্ট ফি জমা নেবে বলে নিশ্চিত করেছেন তিনি।

এর আগে  সোনালি ব্যাংকের সব শাখায় পাসপোর্টের ফি জমা নেয়া হত। তবে জনগণের ভোগান্তি লাগব ও পাসপোর্ট তৈরির প্রতিটি ধাপে আধুনিকায়নের লক্ষ্যে পাসপোর্ট অধিদপ্তর পাঁচটি  বেসরকারি  ব্যাংককে ফি জমা দানের আওতায়ে এনেছে।

ইতিমধ্যেই অনলাইনে পাসপোর্ট ফর্ম পূরণ করার পদ্ধতি চালু করা হয়েছে। কোন  ভোগান্তি ছাড়া সবাইকে পাসপোর্ট দিতে ভবিষ্যৎতে আরও কয়েকটি পদক্ষেপ  নেয়া হবে বলেও জানান অতিরিক্ত মহাপরিচালক।