1দৈনিক বার্তাঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন,দেশি-বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য সিলেটে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার সব ধরণের প্রক্রিয়া সম্পন্ন করেছে সরকার। এজন্য সবধরণের সুযোগ-সুবিধা দেয়া হবে।

মন্ত্রী বুধবার সিলেটের স্থানীয় একটি হোটেলে ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র (এফবিসিসিআই)আয়োজিত ‘সিলেটে বিনিয়োগের সুযোগ-সুবিধা’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

জার্মান ভিত্তিক ফ্রেডরিক নুুউম্যান ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. ফরাসউদ্দিন। এতে সভাপতিত্ব করেন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ। সমাপনী বক্তব্য রাখেন এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী। এ সময় উপস্থিত ছিলেন পূবালী ব্যাংকের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার, রূপালী ব্যাংকের চেয়ারম্যান ড. আহমদ আল কবির, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, পরিচালক সালাহ উদ্দিন আলী আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদের প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম প্রমুখ।

মূল প্রবন্ধে ড. ফরাস উদ্দিন বৃহত্তর সিলেট অঞ্চলের সমৃদ্ধি ও উন্নয়নের জোয়ার, সমস্যা ও অর্থনৈতিক সম্ভবনার চিত্র তুলে ধরে আরো উন্নয়নে বিভিন্ন বিষয়ে পরামর্শ তুলে ধরেন। উন্মুক্ত আলোচনায় সিলেটে বিনিয়োগে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন ব্যবসায়ীরা। পরে মন্ত্রী তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সভাপতির স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি বলেন, সিলেটে বিনিয়োগের অপার সম্ভাবনা থাকা সত্ত্বে সিলেটের লোকজন বিনিয়োগ করেন না। তারা ব্যাংক থেকে লোন নিতেও চান না। যে কারণে দিনদিন এসব সম্ভবনা পিছিয়ে পড়ছে।

তিনি সিলেটের ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, শেরপুরে স্পেশাল ইকোনমিক জোন হচ্ছে। এখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলুন। ব্যাংক থেকে টাকা নিয়ে আপনারা ব্যবসা শুরু করুন। এজন্য যতধরণের সুযোগ-সুবিধা প্রয়োজন হবে আমরা ব্যবসায়ী প্রতিনিধিরা তার ব্যবস্থা করবো।