1দৈনিক বার্তাঃ  রাজধানীর সর্ব উত্তরে দূর্ঘম এলাকা তুরাগ থানা এরিয়া। যোগাযোগ ব্যবস্থা অনেক এলাকায় নেই বললেই চলে। ৩৩টি গ্রাম ও উত্তরার ৪টি সেক্টর নিয়ে তুরাগ এলাকা গঠিত। দূর্গম এলাকা হওয়ায় র‌্যাব-পুলিশ অনেক এলাকায় নিয়মিত টহল দিতে না পারায় বর্তমানে তুরাগ এলাকায় অপরাধ কর্মকান্ড বেড়েই চলেছে। চাদাঁবাজী ছিনতাই ডাকাতি অপহরন ধর্ষনের মতন ঘটনা অহরহ ঘটছে। বিশেষ করে তুরাগের ফুলবাড়ীয়া, রানাভোলা, নলভোগ, ধউর, বাউনিয়া ও বাদালদী এলাকা অস্ত্রধারী সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিনত হয়েছে।

সরেজমিনে এসব এলাকায় খোজ নিয়ে জানা যায়, সম্প্রতি তুরাগের ধউর গ্রামের ব্যবসায়ী জসিম উদ্দিনকে অপহরনের পর ৭০লাখ টাকা মুক্তিপন চাওয়া হলে ১২লাখ টাকা দিয়ে সিরাজগঞ্জ থেকে তাকে উদ্ধার করা হয়। গত  ২মে ফুলবাড়ীয়া গ্রামে ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী রিয়াদ-তৌহিদ এন্টারপ্রাইজের মালিক মোস্তফা কামাল হৃদয়ের নিকট ৫০হাজার টাকা চাদাঁ দাবি করে তুরাগের শীর্ষ সন্ত্রাসী রবু-আলাল গ্র“প। চাদাঁ না দেয়ায় ব্যবসায়ী মোস্তফাকে পিটিয়ে ও কুপিয়ে গুরুতর আহত করে ফেলে রেখে যায়। বর্তমানে সন্ত্রাসীদের ভয়ে ফুলবাড়ীয়া গ্রামে প্রতিষ্ঠিত ইলেক্ট্রনিক্স ব্যবসা গুটিয়ে ফেলেছেন। তিনি অভিযোগ করে জানায়, সন্ত্রাসী রবু, আলাল, আনোয়ার ঢালী, টুলু, কামাল পাশা, জুম্মন , ওমর আলী তুরাগে বিশাল ক্যাডার বাহিনী গড়ে তুলেছে। তাদের দাবীকৃত চাদাঁ না দিলে অত্যাচারের খড়গ নেমে আসে। এই চক্রের সদস্যরা ডিবি পরিচয়ে উত্তরা তুরাগ ও টঙ্গী এলাকায় অপহরন, গুম, ছিনতাই কর্মকান্ড করে বেড়াচ্ছে।

মাল্টিপারপাস ব্যবসায়ী মিজানুর রহমান জানান, তুরাগ এলাকায় তিনি মাল্টিপারপাস ব্যবসা করেন। স্থানীয় সন্ত্রাসী রবু-আলাল গ্রুপের  সদস্যরা তার নিকট এক লাখ টাকা চাদাঁ দাবি করেন। চাদাঁ দিতে অস্বীকার করায় গত ১৫ মে রাত ১০টায় তার প্রতিষ্ঠানে হামলা চালিয়ে তাকে অস্ত্র ঠেকিয়ে  পিটিয়ে আহত করে প্রায় ৩লাখ টাকা ও ২টি মোবাইল সেট লুটে নিয়ে যায়। এ ঘটনায় মিজানুর বাদী হয়ে তুরাগ থানায় রবু-আলালসহ ৯জন সন্ত্রাসীর নাম উল্লেখ করে মামলা দায়ের করেছেন। তিনি আরো বলেন, চলতি মাসেই আমার মাল্টিপারপাস ব্যবসার স্থান পরিবর্তন করে গাজীপুরে চলে যাব।

সম্প্রতি বাউনিয়া আঃ জলিল উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারি মোঃ ইসলাম উদ্দিন উত্তরাস্থ ইসলামী ব্যাংক থেকে ৪লাখ টাকা তুলে রিক্সাযোগে বাড়ী ফেরার পথে দলিপাড়া বেরীবাধ সড়কে পৌছামাত্র উক্ত চক্রের সদস্যরা তাকে ডিবি পরিচয়ে হ্যান্ডকাপ পড়িয়ে মাইক্রোবাসে তুলে মারধর করে সঙ্গে থাকা ৪লাখ টাকা ছিনিয়ে নিয়ে আশুলিয়া এলাকায় ছেড়ে দেয়।

তুরাগ থানার সেকেন্ড অফিসার কামাল হোসেন জানান, ১৯ মে রাতে অভিযান চালিয়ে এই চক্রের সদস্য ওমর আলীকে গ্রেফতার করে আদালতে পাঠিয়েছি। এই চক্রের কয়েকজন সদস্য একাধিক হত্যা মামলার আসামী। রবু-আলাল চক্রের সদস্যদের গ্রেফতারে পুলিশ ও ডিবির একাধিক টীম কাজ করছে।