1দৈনিক বার্তাঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমী।বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী শনিবার বিকেল সাড়ে ৪ টায় একাডেমীর নজরুল মঞ্চে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে স্বাগত ভাষন প্রদান করবেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জমান খান। মুল প্রবন্ধ উপাস্থাপন করবেন অধ্যাপক মোহাম্মদ আজম। আলোচনায় অংশগ্রহণ করবেন ড. হায়াৎ মামুদ এবং অধ্যাপক ফারজানা সিদ্দিকা। সভায় সভাপতিত্বে করবেন এমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

এদিকে, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।আগামী ২৫ মে  রোববার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকী। এ বছর জাতীয় পর্যায়ের মূল অনুষ্ঠান হবে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার দরিরামপুর হাইস্কুল মাঠে।ওই দিন সকাল ১১টায় অনুষ্ঠান শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

সভায় সভাপতিত্বে করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। নজরুল স্মারক বক্তা হিসেবে মুহম্মদ নুরুল হুদা উপস্থিত থাকবেন। ধন্যবাদ জ্ঞাপন করবেন ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী।ঐদিন সকাল ৬টা ৪৫ মিনিটে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পন করবেন।

শিল্পকলা একাডেমীতে কবির জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও নজর“ল ইন্সটিটিউট। এ উপলক্ষে বাংলা একাডেমী ২৪ মে বিকেল সাড়ে ৪ টায় একাডেমীর নজরুল মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। নজরুল ইন্সটিটিউট ২৫ থেকে ২৮ মে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করবে।

মূল অনুষ্ঠানের সাথে সঙ্গতি রেখে জাতীয় কবির স্মৃতিবিজড়িত কুমিল্লার দৌলতপুর এবং চট্টগ্রামে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় তাঁর ১১৫তম জন্মবার্ষিকী উদ্যাপন করা হবে।এবার কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকী উদ্যাপনের থিম নির্ধারণ করা হয়েছে নজরুল ও অসাম্প্রদায়িকতা’। নজরুল ইন্সটিটিউট ও বাংলা একাডেমি জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণিকা ও পোস্টার প্রকাশ করবে।

নজরুল ইন্সটিটিউট কবিকে বর্তমান প্রজণে¥র সাথে পরিচিত করার লক্ষ্যে তাঁর ছবি, পোস্টার ও বই প্রদর্শণীর আয়োজন করবে এবং গণগ্রন্থাগার অধিদপ্তর বই প্রদর্শনী, পাঠ প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করবে।ঢাকাসহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্যভাবে উদ্যাপন করা হবে।