10দৈনিক বার্তাঃ গত ২৪ মে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিএনপিপন্থী আইনজীবী সমাবেশে আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় সমাবেশ পণ্ড করার ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধান বিচারপতির কাছে দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহিদ শফিউর রহমান অডিটরিয়ামে সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি ও বিএনপিচেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন এ দাবি জানান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, নারায়ণগঞ্জের আইনজীবী চন্দন সরকারসহ সাত হত্যা ও দেশব্যাপী অপহরণ,গুম ও খুনের প্রতিবাদে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজনে গত ২৪ মে সমাবেশ ডাকা হয়। এতে আইনশৃঙ্খলা বাহিনী আগের রাতে সমাবেশের প্যান্ডেল ভেঙে দেয়।সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ২৪ মে বিএনপিপন্থী আইনজীবী সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধায় সমাবেশ পণ্ড হওয়ার ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা প্রহণে প্রধান বিচারপতির কাছে দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

নিয়ম অনুযায়ী সমাবেশের জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কাছে থেকে ১৮ হাজার টাকা ভাড়া দিয়ে অনুমতি নেওয়া হয়।একই সঙ্গে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারকে অবহিত করা হয় বলে জানান তিনি।আদালত কোনো আপত্তি না করা সত্ত্বেও পুলিশ কার নির্দেশে সমাবেশের মঞ্চ ও প্যান্ডেল ভেঙে দিয়েছে এ বিষয়ে প্রশ্ন রাখেন তিনি।

তিনি বলেন, সমাবেশের দিন সুপ্রিম কোর্টে প্রবেশের সব গেট বন্ধ করে দিয়ে সমিতির নেতা ও সদস্যসহ অন্য আইনজীবীদের প্রবেশে বাধা দেওয়া হয়। আইনজীবীরা প্রবেশ করতে চাইলে পুলিশ সে সময় তাদের ওপর বর্বরোচিত হামলা চালিয়ে ১৮ জন আইনজীবীকে গ্রেপ্তার করে।তিনি আরও বলেন, আমরা প্রধান বিচারপতির কাছে সবিনয়ে জানতে চাই কেন ও কার নির্দেশে সমাবেশে পুলিশ বাধা দিয়েছে এবং আইনজীবীদের প্রবেশ করতে দেওয়া হয়নি। প্রধার বিচারপতির নির্দেশ ছাড়া কোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুপ্রিম কোর্টে প্রবেশ করেত পারে না। যদি ওই বাধা প্রধান বিচারপতির নির্দেশে হয়ে থাকে তাহলে আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। যদি অন্য কারো নির্দেশে সমাবেশ বানচাল ও হামলা করে থাকে তাহলে প্রধান বিচারপতিকে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ সমিতির অন্য নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত,গত ২৪ মে দেশব্যাপী গুম, খুনের প্রতিবাদে এবং সুশাসন নিশ্চিতকরণের দাবিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মহাসমাবেশের আয়োজন করে। কিন্তু আইন শৃঙ্খলাবাহিনীর বাধায় বার অঙ্গনে মহাসমাবেশ করতে ব্যর্থ হয় সংগঠনটি।