1দৈনিক বার্তাঃ   ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের স্পিকার শিরীন শারমিন  চৌধুরী।মঙ্গলবার স্থানীয় সময়  বেলা একটায় হায়দরাবাদ হাউসে এ  বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রী  শেখ হাসিনার শুভেচ্ছা জানিয়ে  দেওয়া চিঠি মোদিকে হস্তান্তর করেন শিরীন শারমিন। তিস্তার পানি চুক্তি ও ছিটমহল বিনিময় বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে স্পিকার জানিয়েছেন।

শেখ হাসিনা বর্তমানে জাপান সফরে আছেন। তাই তাঁর প্রতিনিধি হিসেবে মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন শিরীন শারমিন।বৈঠক  শেষে নয়াদিল্লির একটি হোটেলে শিরীন শারমিন বলেন, বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।মোদি শপথ অনুষ্ঠানে সার্কভুক্ত  দেশগুলোর সরকারপ্রধানদের আমন্ত্রণ জানানোয় তাঁকে শুভেচ্ছা জানানো হয়েছে। এটি একটি অনন্য পদক্ষেপ। এতে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে।

শিরীন শারমিন আরও বলেন, বৈঠকে জাতীয় অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে তিস্তার পানি চুক্তি ও ছিটমহল বিনিময় চুক্তির বিষয় রয়েছে।  মোদি জানিয়েছেন, তিনি বিষয়গুলোতে নজর দেবেন।

বাংলাদেশের পক্ষ থেকে মোদিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। মোদি এ সময় ঢাকায় আসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান স্পিকার। বৈঠক চলাকালে  সেখানে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক করিম ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ সরন উপস্থিত ছিলেন।

যতটা শিগগির সম্ভব বাংলাদেশ সফর করবেন বলে আশ্বাস দিয়েছেন ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  বৈঠক সূত্র জানিয়েছে, দুপুর দেড়টার দিকে এই বৈঠক বসে প্রায় আধাঘণ্টা স্থায়ী হয়। ওই বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ভারতীয় প্রধানমন্ত্রীকে স্থল সীমান্ত চুক্তি ও তিস্তার পানি বণ্টন চুক্তি করার জন্য ভারতীয় প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

এদিকে, অপর একটি সূত্রে জানা গেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি চিঠি পাঠিয়েছেন ভারতের নতুন প্রধানমন্ত্রীকে।ঢাকায় প্রাপ্ত এই খবরে বলা হয়েছে, চিঠিতে প্রধানমন্ত্রী দুই দেশের তিস্তা পানিবণ্টন ও স্থলসীমা নির্ধারন চুক্তিসহ অন্যান্য অমিমাংসিত বিষয়ে দ্রুততার সঙ্গে সমাধানে ভারতীয় প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন।

চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্দেশ্যে বলেন,আমি বিশ্বাস করি আপনার গতিশীল  নেতৃত্বে দীর্ঘদিনের অমিমাংসিত দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো সুষ্ঠুভাবে সমাধান করতে পারবো।

সোমবার প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর শপথের দিনেই এই চিঠি পৌঁছে দেওয়া হয় বলে জানায় সূত্রটি।

চিঠিতে প্রধানমন্ত্রী আরও বলেছেন, দুই দেশের জনগণের স্বার্থে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ অংশিদ্বারীত্বের মাধ্যমে কাজ করে  যেতে তিনি অংগীকারবদ্ধ।আগামী দিনগুলোতে দুই  দেশের বন্ধুত্ব আরও অর্থবহ ও গভীর হবে বলেই এই চিঠিতে প্রত্যাশা ব্যক্ত করেন শেখ হাসিনা।সূত্র জানায় এই চিঠিতেও নরেন্দ্র মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী।