এ বছর পাঁচটি ইউনিটে ৬ হাজার ৫৮২ শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে ভর্তি কার্যালয় থেকে জানানো হয়েছে

Dhaka Univercityদৈনিকবার্তা, বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের পরদিনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।ঢাবিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু

আজ বৃহস্পতিবার দুপুরে প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক অনলাইনে আবেদন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

তিনি জানান,এদিন দুপুর ২টা থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। শিক্ষার্থীরা ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে ((http://admission.eis.du.ac.bd/) গিয়ে আবেদন করতে পারবে।

কোচিং বাণিজ্যকে নিরুৎসাহিতকরণ ও শিক্ষা কার্যক্রমকে নিয়মিত করার লক্ষ্যে ফল প্রকাশের পরদিন থেকেই আবেদনের সময় নির্ধারণ করা হয়েছে বলে জানান উপাচার্য। ভর্তির বিস্তারিত তথ্যাবলিও ওয়েবসাইটে পাওয়া যাবে।

এবছর ভর্তি আবেদনের যোগ্যতা আগের মতোই থাকছে। অতিরিক্ত বিষয় বাদে এসএসসি ও এইচএসসির সর্বনিন্ম জিপিএ থাকতে হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৮.০০, ব্যবসায় শিক্ষার ৭.৫০ এবং মানবিকের ৭.০০।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন,অনলাইনে আবেদনের পর পে-স্লিপ দিয়ে রাষ্ট্রায়ত্ত্ব সোনালী, জনতা,অগ্রণী ও রূপালী ব্যাংকের যে কোনো শাখায় ফরমের মূল্য জমা দেওয়া যাবে। এক্ষেত্রে ফরমের মূল্য তিনশ’ টাকা,অনলাইন চার্জ ৩০ টাকা এবং ব্যাংক চার্জ ২০টা দিতে হবে শিক্ষার্থীদের।

পরীক্ষায় অসদুপায় অবলম্বন রোধ করার বিষয়ে এক প্রশ্নের জবাবে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন,সাধারণ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কোনো ইউনিটের শিক্ষার্থীরা পরীক্ষার হলে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন না। প্রয়োজনে ক্যালকুলেটর ব্যবহার করতে হয়, পরীক্ষায় এমন প্রশ্ন বাদ দেওয়া হবে। মোবাইল ফোন ব্যবহারও আগের মতো নিষিদ্ধ থাকছে। এছাড়া পরিদর্শকদের সতর্ক হয়ে দায়িত্ব পালন করার বিষয়ে উদ্যোগী করা হবে বলে তিনি জানান।

আবেদন কার্যক্রম উদ্বোধনের সময় ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ফরিদ উদ্দীন আহেমদ,‘খ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক সদরুল আমিন,‘ক’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক এমদাদুল হক,অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক হাসিবুর রশীদসহ ভর্তি কমিটির সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বছর পাঁচটি ইউনিটে ৬ হাজার ৫৮২ শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে ভর্তি কার্যালয় থেকে জানানো হয়েছে।

ভর্তি পরীক্ষা: এ বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, মানবিকের ‘খ’ ইউনিটের ১৯ সেপ্টেম্বর, ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের ‘গ’ ইউনিটে ৫ সেপ্টেম্বর, শাখা পরিবর্তনে ‘ঘ’ ইউনিটের ২৬ সেপ্টেম্বর এবং চারুকলার ‘চ’ ইউনিটের ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।