image_152718 সময়টা এখন ‘সেলফি’র।

দৈনিকবার্তা: সেলফি মানে নিজের মোবাইল ক্যামেরায় নিজের এবং সঙ্গীদের ছবি তোলা। শুধু ছবি তুললেই তো আর সেলফির মান থাকে না। সেটাকে ফেসবুকে দিতেও হবে।

গতকাল বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের ফেসবুক অ্যাকাউন্টগুলো টইটুম্বুর হয়ে উঠলো এমন সেলফিতে। কোনোটাতে রাজ্জাক আর মাশরাফি, দুই বন্ধু হাসছেন। কোথাও পুরো দল ক্যামেরায় তাকিয়ে। একটা ছবিতে দেখা গেল সেলফির মধ্যেই বেশ কয়েক জন সেলফি তুলতে ব্যস্ত!

সবমিলে যেন উত্সব উত্সব একটা পরিবেশ।

শেষ পর্যন্ত ফলাফল কী হবে, সেটা সময়ই বলবে। তবে এমন উত্সবমুখর পরিবেশেই এক মাস লম্বা সফরে ক্যারিবীয় অঞ্চলে রওনা হয়ে গেল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। দীর্ঘ এই সফর শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের তিনটি ওয়ানডে দিয়ে। এরপর একটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলবে দু’দল।

রওনা হওয়ার আগে কোনো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন বিমানবন্দরে ছিল না। তবে যে যেমন করে পারলেন সফর নিয়ে দুটো কথা শুনে নিতে চাইলেন খেলোয়াড়দের কাছে। খেলোয়াড়রা প্রায় সবাই-ই দারুণ আশাবাদী ক্যারিবীয় এই সফর নিয়ে।

যদিও এই বছরটা এখনও বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতাই করে চলেছে। বছরের শুরু থেকে এখনও পর্যন্ত এক পরাজয়ের বৃত্তেই ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। গত বছরই যে দলটা ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ হারিয়েছে, নিউজিল্যান্ডকে আবার হোয়াইট ওয়াশ করেছে, শ্রীলঙ্কায় গিয়ে সিরিজ ড্র করে এসেছে; তারাই এ বছর একটা সামান্য জয় পেতে হিমশিম খাচ্ছে। সর্বশেষ ভারতের দ্বিতীয় সারির দলের বিপক্ষে দুর্দান্ত বোলিং পারফরম্যান্সের পরও ব্যাটিং ব্যর্থতায় হোয়াইট ওয়াশ হতে হয়েছে।

তবে ব্যাপারটা যখন ওয়েস্ট ইন্ডিজ, খেলোয়াড়রা আশাবাদী হতেই পারেন। দু’দলের সর্বশেষ সাক্ষাতে বাংলাদেশ প্রবল প্রতাপ দেখিয়ে তারকাখচিত ক্যারিবীয় দলকে ওয়ানডে সিরিজে হারিয়েছে; হোয়াইট ওয়াশও দেখা যাচ্ছিল। টেস্টেও দু’দলের সর্বশেষ সিরিজে বাংলাদেশের পারফরম্যান্স মনে রাখার মতো।

এমনকি চাইলে বাংলাদেশ সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের স্মৃতিও মনে করে প্রেরণা পেতে পারে। সেবার অবশ্য খর্বশক্তির ক্যারিবীয় দলকে টেস্ট ও ওয়ানডেতে হোয়াইট ওয়াশ করে ফিরেছিল তারা। এবার সে দিক থেকে পূর্ণশক্তির ওয়েস্ট ইন্ডিজকেই সামলাতে হবে।