(1)Natok-Rudrorobi-o-Jalian

দৈনিকবার্তা-ঢাকা, ৫ ফেব্রুয়ারি: বাংলাদেশ শিল্পকলা একাডেমীর রেপার্টরি প্রযোজনা মঞ্জুরে মওলা রচিত এবং আতাউর রহমান নির্দেশিত ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’ বেশকিছু দিন পরে আবার মঞ্চে আসছে আগামীকাল ০৬ জানুয়ারি সন্ধ্যা ৬.৩০ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে। ঢাকার প্রথম সারির ৭-টি নাট্যদলের কলা-কুশলীরা এই প্রযোজনায় অংশ গ্রহণ করেছে।

বাংলা ভাষার শ্রেষ্ঠ কবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ খৃষ্টাব্দে সাহিত্যের জন্যে নোবেল পুরষ্কার লাভ করেন এবং ১৯১৫ খৃষ্টাব্দে বৃটিশ সরকার কর্ত্তৃক ‘নাইটহুড’ উপাধি লাভ করেন। ১৯১৯ সালে বৃটিশ সাম্রাজ্যবাদী শক্তির সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ‘ডায়ার’ ১ বৈশাখে উৎসব মুখর নিরীহ জনতার উপর পূর্ব পাঞ্জাবের অমৃতসর শহরের জালিয়ানওয়ালাবাগের মাঠে এক নৃসংশ হত্যাযজ্ঞ চালায় যাতে প্রায় এক হাজার মানুষ নিহত হয় এবং বহু মানুষ আহত হয়। এই হত্যাকান্ডের প্রতিবাদে বাংলা ভাষায় শ্রেষ্ঠ কবি বিশ্বপথিক রবীন্দ্রনাথ ঠাকুর বৃটিশ সরকার প্রদত্ত তাঁর ‘নাইটহুড’ প্রত্যাখ্যান করে দেশের মানুষের পাশে এসে দাঁড়ান। এই নাটকে মহাত্মা গান্ধীর সত্যাগ্রহ আন্দোলনের একটি ঐতিহাসিক দৃশ্যও দেখানো হয়।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আতাউর রহমান, আমিনুর রহমান মুকুল, ফকরুজ্জামান চৌধুরী, শামীম সাগর, এস, এম, সালাউদ্দিন, এরশাদ হাসান, রিজভী, পূজা, জয়িতা, শীলা, পিয়া, বিউটি, রাজা, সিক্ত, মিজান, মোতালেব, রাশেদ, সৌধ ও শিশুশিল্পী টইটই।