bdtimes13622300

দৈনিকবার্তা-ঢাকা, ১৯ মার্চ: বাংলাদেশের গ্রামীণ এলাকায় প্রায় ৫০ লাখ দরিদ্র লোকের জীবিকার উন্নয়নে সহায়তা দিতে বিশ্বব্যাংক ২০ কোটি ডলার সুদমুক্ত ঋণ মঞ্জুর করেছে।বৃহস্পতিবার এখানে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়াশিংটন ডিসিতে বুধবার ব্যাংকের সদর দফতরে অনুষ্ঠিত বিশ্বব্যাংক পরিচালনা পরিষদের এক বৈঠকে এই ঋণ অনুমোদন দেয়া হয়।নতুন জীবন-জীবিকা উন্নয়ন প্রকল্পে’ ২০ কোটি ডলারের এই তহবিল সরবরাহ করা হবে। এই প্রকল্পে অপেক্ষাকৃত দরিদ্র ২১ জেলায় গ্রামীণ দরিদ্র লোকেরা উপকৃত হবেন।এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে ব্যবসায়ক অংশীদারিত্বের মাধ্যমে বাজার সুবিধা এবং জীবিকা উন্নয়নের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন।

নতুন জীবন কমিউনিটি সোসাইটিসহ কমিউনিটি প্রতিষ্ঠানগুলো শক্তিশালীকরণের মাধ্যমে এখনো যারা ক্ষুদ্রঋণ সুবিধা বঞ্চিত, সেই সব দরিদ্র ও অতিদরিদ্রদের উদ্যোগী করে তুলতে এবং গ্রামীণ ক্ষুদ্র অবকাঠামো উন্নয়নেও এই প্রকল্প তহবিল সরবরাহ করবে।এই প্রকল্প পুষ্টি সচেতনতা বৃদ্ধি, কৃষি তথ্য জ্ঞান বিনিময় এবং যুবকদের কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্ব দেবে।পাশাপাশি এই প্রকল্প কমিউনিটি ড্রাইভেন এপ্রোচ গ্রহণ করবে। এতে সুবিধাভোগীরা সম্মিলিতভাবে পরিকল্পনা গ্রহণ করবে এবং অগ্রাধিকার বাছাই করবে এবং তাদের উন্নয়ন চাহিদা বাস্তবায়ন করবে।

সামাজিক বিনিয়োগ কর্মসূচি প্রকল্প-২ এর অধীনে সহায়তাপ্রাপ্ত প্রায় ৩ হাজার ২শ’ গ্রামের অতিরিক্ত ১২ জেলার নতুন প্রায় ২ হাজার ৫শ’টি গ্রামে এই সহায়তা দেয়া হবে।বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জুট বলেছেন, দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। গত দশকে ১ কোটি ৬০ লাখ লোক দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে। এখনও অবশিষ্ট দারিদ্র্য দেশের উন্নয়নের জন্য একটি চ্যালেঞ্জ। প্রায় ৪ কোটি ৭০ লাখ দরিদ্র জনগোষ্ঠীর বেশির ভাগই গ্রামীণ এলাকায় বসবাস করছে।