bzpx5vge

দৈনিকবার্তা-ঢাকা, ২১ মার্চ: রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত আবারো টানা ৭২ ঘণ্টা দেশব্যাপী হরতাল ডাকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।সালাহ উদ্দিন আহমেদসহ ২০ দলের আটক নেতাকর্মীদের মুক্তি এবং গুম, খুন, অপহরণ, নির্যাতন ও পাইকারি গ্রেপ্তার বন্ধের দাবিতে এ হরতাল ডাকা হয়।শনিবার বিএনপির যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বুলু বলেন,শাসক মহলের নির্দেশে সারা দেশে প্রতিদিনই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে বিএনপি, ২০ দলীয় জোট ও অন্যান্য বিরোধী দলের নেতাকর্মী-সমর্থকদের গ্রেপ্তার ও অপহরণ করা হচ্ছে। অনেককে গুম করা হচ্ছে। মিথ্যা গল্প সাজিয়ে কথিত বন্দুকযুদ্ধের নামে অনেককে হত্যা করা হচ্ছে। আটক অবস্থায় কিংবা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে নির্যাতন চালিয়ে পঙ্গু করে দেয়া হচ্ছে। যেখানে সেখানে বিরোধী দলের নেতাকর্মীদের গুলিবিদ্ধ লাশ পাওয়া যাচ্ছে। সারাদেশে গণবিচ্ছিন্ন শাসকগোষ্ঠী ভয়ঙ্কর এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে।তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে জনগণের অধিকার আদায়ে চলমান আন্দোলন অব্যাহত রাখা ছাড়া আর কোনো গত্যান্তর নেই। বিএনপি ও ২০ দলের পক্ষ থেকে আমরা তাই দেশব্যাপী চলমান শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালনের আহ্বান জানাচ্ছি।

সরকারের বিরুদ্ধে গুম, খুন, অপহরণ, গুলিবর্ষণ ও গণগ্রেফতারের অভিযোগ তুলে এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।৫ জানুয়ারির নির্বাচনকে সর্বকালের নিকৃষ্ট কৌতুক অবিহিত করে বিবৃতিতে দাবি করা হয়, এই নির্বাচনের মাধ্যমে ক্ষমতাসীন সরকারের কিছু মন্ত্রী এবং ক্ষমতাসীন দলের কিছু নেতার বক্তৃতা-বিবৃতিতে দেশবাসী লজ্জিত ও ক্ষুব্ধ। শাসনকে দীর্ঘায়িত করার জন্য তারা ক্রমাগত গুম, খুন, অপহরণ, আগ্নেয়াস্ত্রের যথেচ্ছ ব্যবহার এবং গণগ্রেফতার চালিয়ে যাচ্ছে।

বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদকে গুম করা হয়েছে এবং তা অস্বীকার করা হয়েছে অভিযোগ করে বিবৃতিতে আরও বলা হয়, এসব ঘটনা বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী, চৌধুরী আলমের কথা স্মরণ করিয়ে দেয়। এ ব্যাপারে দেশের প্রধানমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রী ও সরকার দলীয় নেতার নিষ্ঠুর রসিকতা এবং বক্তব্যে দেশবাসী ক্ষুব্ধ ও ক্রুদ্ধ।সালাহউদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ প্রধানমন্ত্রীকে কষ্টের কথা বলার জন্য তার কার্যালয়ের গেটে গেলেও তাকে ঢুকতে দেওয়া হয়নি বলেও অভিযোগ তোলা হয় বিবৃতিতে। সরকারকে জনপ্রতিনিধিত্বহীন অবিহিত করে বিএনপি জোটের পক্ষ থেকে বলা হয়, এমন বর্বর শাসন চালাতে বাধা না দিলে গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধে জীবন দিয়েছেন-তাদের রক্তের সঙ্গে বেঈমানি করা হবে।

এজন্য চলমান আন্দোলনকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার শান্তিপূর্ণ আন্দোলন দাবি করে এতে সক্রিয়ভাবে অংশ নেওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানায় ২০ দলীয় জোট।২০ দলের লাগাতার অবরোধের মধ্যে আরও ৭২ ঘণ্টা হরতাল দিয়ে বিএনপির যুগ্মমহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে একটি বিবৃতি এসেছে গণমাধ্যমে।শনিবার পাঠানো এই বিবৃতিতে বলা হয়েছে, সুপরিকল্পিতভাবে নিজেরা সন্ত্রাস করে আওয়ামী শাসকেরা আজ সন্ত্রাস দমনের নামে বিরোধী দল নির্মূলের অপকৌশল বেছে নিয়েছে। এ পরিস্থিতিতে জনগণের অধিকার আদায়ে চলমান আন্দোলন অব্যাহত রাখা ছাড়া আর কোনো গত্যন্তর নেই।

অজ্ঞাত স্থান থেকে বুলুর নামে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, আটক নেতা-কর্মীদের মুক্তি; গুম, খুন, অপহরণ, নির্যাতন ও পাইকারি গ্রেপ্তার বন্ধের দাবিতে আমরা ২২ মার্চ ভোর ৬টা থেকে আগামী ২৫ মার্চ ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপী হরতাল আহ্বান করছি। ২৬ মার্চ বৃহস্পতিবার বাংলাদেশের স্বাধীনতা দিবস, এদিন সাধারণ ছুটি থাকবে। তার পর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন। গত ফেব্র“য়ারি মাস থেকে বিএনপিজোট হরতাল প্রতি সপ্তাহে ডাকলেও শুক্র ও শনিবার বাদ রেখে আসছে।নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে গত ৫জানুয়ারি থেকে লাগাতার অবরোধের ডাক দেওয়ার পর ফেব্র“য়ারির শুরু থেকে সপ্তাহের পাঁচ দিন হরতাল দিয়ে বিবৃতি পাঠাচ্ছে বিএনপি।