iran-nu

দৈনিকবার্তা-ঢাকা, ৩০ মার্চ: বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রী ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে সেদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সোমবার এই প্রথমবারের মতো পূর্ণাঙ্গ বৈঠকে বসতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।এদিকে ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর নির্ধারিত সময় ৩১ মার্চ (মঙ্গলবার) শেষ হচ্ছে।

যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন ও রাশিয়ার প্রতিনিধিরা সুইজারল্যান্ডের লুসানে এ আলোচনা চালিয়ে যাচ্ছেন। দ্বিপাক্ষিক আলোচনা ও জাতীয় ওয়ার্কিং সেশনের কাজও চলছে।এ আলোচনায় উভয়পক্ষ ইউনিয়াম সমৃদ্ধকরণে ব্যবহৃত সেন্ট্রিফিউজের সংখ্যাসহ বিভিন্ন বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

খবরে বলা হয়, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা অবসানের বিনিময়ে তেহরানের পরমাণু কর্মসূচির ওপর বিধিনিষেধ কমপক্ষে এক দশক বলবৎ থাকবে।ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফের সঙ্গে তাদের বৈঠকে অন্যান্য প্রতিনিধির লক্ষ্য হচ্ছে মঙ্গলবার রাত নাগাদ একটি রাজনৈতিক কাঠামো বিষয়ে ঐকমত্যে পৌঁছানো যা কৌশলগত আলোচনার পথ সুগম করে দেবে।মার্কিন কর্মকর্তারা জানান, সকল পক্ষই পর্যায়ক্রমে একটি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে সম্মত হলেও এ ক্ষেত্রে এখনও অনেক অনিশ্চয়তা রয়ে গেছে।