Papua-earthquake-thereport24

দৈনিকবার্তা-ঢাকা, ৩০ মার্চ: পাপুয়া নিউগিনির উপকূলে সোমবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ৫।ভূমিকম্পের পর এর কেন্দ্রস্থলের নিকটবর্তী এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে বড় ধরনের কোন ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, নিউ ব্রিটেন দ্বীপের নিকটবর্তী কোকোপো নগরী থেকে ৫৫ কি. মি. এবং রাজধানী পোর্ট মোরেসবি থেকে ৭৮৭ কি. মি. দূরে এবং ভূপৃষ্ঠের ৩ কিলোমিটার গভীরে এ ভূমিকম্প আঘাত হানে।প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানায়, বেশ কিছু উপকূলীয় এলাকায় সুনামি আঘাত হানতে পারে।

বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, পাপুয়া নিউগিনিতে সুনামির ঝুঁকি সীমিত হলেও এর ফলে এক থেকে তিন মিটার উঁচু ঢেউ উপকূলে আছড়ে পড়তে পারে।অস্ট্রেলিয়া, জাপান, ফিলিপাইন, নিউ ক্যালিডোনিয়া, মার্শাল দ্বীপপুঞ্জ, ফিজি, সামোয়া ও ভানুয়াতুসহ প্রশান্ত মহাসাগরীয় বেশ কয়েকটি উপকূলীয় এলাকায় ৩০ সেন্টিমিটারের চেয়েও কম উচ্চতাসম্পন্ন ঢেউ আঘাত হানতে পারে।একই স্থানে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের পর ৫ দশমিক ৭ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।