DoinikBarta_দৈনিকবার্তা-n

দৈনিকবার্তা-ঢাকা, ৭ এপ্রিল: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী সভায় (একনেক) ৬৩৭ কোটি টাকায় ৩টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।অনুমোদিত ৩ প্রকল্প হচ্ছে- ঢাকা-বরিশাল রুটে যাত্রীবাহী জাহাজ সংগ্রহ,সড়ক নির্মাণ ও পুনর্বাসন, এবং উপজেলা স্টেডিয়ামের অবকাঠামো নির্মাণ।একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ শেরেবাংলা নগরে এন ই সি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়।পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সভা শেষে সাংবাদিকদের বলেন, প্রকল্প ৩টির মোট ব্যয়ের ৬২৩ কোটি সরকারি কোষাগার ও অবশিষ্ট ১৪ কোটি টাকা সংস্থার নিজস্ব তহবিল থেকে জোগান দেয়া হবে।

মন্ত্রী বলেন, সভায় অনুমোদনের জন্য মোট ৬টি প্রকল্প উত্থাপন করা হয়। এরমধ্যে ৩টি ছিল ঢাকা সিটি কর্পোরেশন সংশ্লিষ্ট। কিন্তু সিটি কর্পোরেশনের নির্বাচনী আইনের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় এই ৩ প্রকল্পের অনুমোদন দেয়া হয়নি। ঘোষিত তফসিল অনুযায়ী ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এডিপি বাস্তবায়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ২০১৪-১৫ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) এডিপি বাস্তবায়ন হার ৪৩ ভাগে দাঁড়িয়েছে। এর পরিমাণ হচ্ছে ৩৬,৯২৩ কোটি টাকা। গত অর্থবছরে একই সময়ে এ হার ছিলো ৪০ ভাগ। যা টাকার পরিমাণে ছিল ২৯,৯৪৫ কোটি।তিনি বলেন, ঢাকা-বরিশাল নৌ রুটে ৭২ কোটি ২৪ লাখ টাকায় ৭৬৪ জন করে যাত্রীবাহী দু’টি জাহাজ কেনা হবে। পরবর্তীতে তা খুলনা পর্যন্ত সম্প্রসারিত হবে। জাহাজ দু’টি স্থানীয়ভাবে তৈরি করা হবে।বর্তমানে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) ৬টি জাহাজ রয়েছে।এরমধ্যে ৫টি অনেক পুরনো।

মন্ত্রী বলেন, ৪৪১ কোটি টাকায় সিলেট-সালুটিকর- কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কের ২৭ কি.মি. এবং ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরের ৫ কি.মি বাইপাস সড়কসহ প্রায় ৩২ কি.মি. সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীত করা হবে। এতে পাথর পরিবহন সহজতর হবে। কারণ ভোলাগঞ্জ থেকেই দেশের ৭০ ভাগ পাথর আহরিত হয়। সড়ক ও জনপথ বিভাগ ২০১৮ সালের ফেব্রুয়ারির মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।অপর প্রকল্পটি হচ্ছে ১২৩ কোটি টাকা ব্যয়ে দেশের ৪৮৯টি উপজেলায় ৪৯০টি খেলার মাঠকে স্টেডিয়ামে রূপান্তরে প্রাথমিক সুবিধাসম্বলিত অবকাঠামো নির্মাণ। জাতীয় ক্রীড়া পরিষদ ২০১৬’র জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত করবে।সভায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীবৃন্দ, পরিকল্পনা কমিশনের সদস্য ও সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।