DoinikBarta_দৈনিকবার্তা_Moulvibazar-Worlad-Bird-pic

দৈনিকবার্তা-মৌলভীবাজার, ১০এপ্রিল: নতুন জীবনে ভ’বন ছিল ছানা। পেয়েছে নতুন ঠিকানা। কাল বৈশাখী ঝড়ে সব হারিয়ে দেশের বিলুপ্তপ্রায় তিনটি চিল ছানা এখন বেড়ে উঠছে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে। দেওয়া হচ্ছে খাবার, চলছে সেবা- শশ্রুসা ও পরিচর্যা।

ঝড়ো- হাওয়ায় উপজেলার কালিঘাট চা বাগানের একটি গাছের বড় ডাল ভেঙে পড়ে। তাতে ছিল চিলের বাসা। বাসা থেকে চিলের এ তিনটি ছানা ছিটকে পড়ে। বৃহস্পতিবার সকালে ছানা গুলোকে গাছতলায় পেয়ে বিক্রি করতে শহরে নিয়ে আসে এক শ্রমিক। পাখি ধরা ও বেচা-কেনা আইনত: নিষিদ্ধ জেনে ওই শ্রমিক ভয়ে ব্যাগ ফেলে সটকে পড়ে। এ খবর পেয়ে সিতেশ রঞ্জন দেব মাত্র ১০- ১২ দিন বয়সের ভূবন চিলের তিন ছানাকে উদ্ধার করে নিয়ে আসেন। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রেখে চলছে তাদের সেবা- শশ্রুসা। খাবার হিসাবে প্রতিদিন ৩-৪ বার ছানা গুলোর মুখে তুলে দেওয়া হচ্ছে মুরগীর মাংশ ও কলিজার টুকরো। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সজল দেব ছানাগুলোর দেখভাল ও পরিচর্যা করছেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, “ চিলের ছানা গুলো ‘ভূবন চিল’ প্রজাতির। বিলুপ্তপ্রায় এ প্রজাতির চিল উর্ধাকাশে ওড়ে বেড়ায়। সংরক্ষিত বনে পশু পক্ষির বাসা তৈরীর উপযোগী গাছপালা না থাকায় চা বাগানে এসে বাসা বাঁধে। আকাশে ওড়ার উপযোগী হতে তাদের আরো মাসখানেক সময় লাগতে পারে। এরপর মুক্ত বাতাসে তাদের ছেড়ে দেওয়া হবে বলে তিনি জানান।