pak১

দৈনিকবার্তা-ঢাকা, ৩০ এপ্রিল: দীর্ঘ ৬ বছর পর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছে। ২০০৯ সালের মার্চে লাহোরে সফররত শ্রীলংকার টিম মাসে জঙ্গী হামলার পর আইসিসির প্রথম পূর্ণ সদস্য দেশ হিসেবে জিম্বাবুয়ে দল ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলার জন্য পাকিস্তানে সফরে যাবে।

৩টি ওয়ানডে ও দুটি টি-২০ খেলার জন্য জিম্বাবুয়ে দল আগামী মাসের মাঝামাঝিতে পাকিস্তান সফরে যাবে। বৃহস্পতিবার জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হারারেতে এক সংবাদ সম্মেলনে পাকিস্তান সফর নিশ্চিত করেন।বৃহস্পতিবার পিসিবি এক টুইটবার্তায় জানায়, আগামী ১৯ মে জিম্বাবুয়ে দল পাকিস্তান সফরে আসবে। সফরে তারা ৩টি ওয়ানডে ও দুটি টি-২০ খেলবে। আগামী ২২ ও ২৪ মে টি-২০ ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। সফরের তিনটি ওয়ানডে যথাক্রমে ২৬, ২৯ ও ৩১ তারিখে অনুষ্ঠিত হবে।প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান উইলসন ম্যানেস বৃহস্পতিবার বলেন, ‘আমি নিশ্চিত করছি যে, আগামী মে মাসে জিম্বাবুয়ে দল পাকিস্তানে সফর করবে। আমরা সার্বিক বিষয় বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি।’এদিকে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর অ্যালেস্টার ক্যাম্পবেল বলেন, ‘আমরা পাকিস্তান ও জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের জন্য পাকিস্তান সফরে যাচ্ছি। তারাও আগস্টে আমাদের মাটিতে খেলতে আসবে।’

প্রসঙ্গত, ২০০৯ সালের ৩ মার্চ লাহোরে শ্রীলংকার ক্রিকেট টিম মাসে জঙ্গী হামলার ঘটনা ঘটে। এতে লংকান দলের বেশ কয়েকজন খেলোয়াড় আহত। একই ঘটনায় বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী ও বেসামরিক লোক মারা যায়। ঐ ঘটনার পর ঘরের মাঠে পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট চলে যায় নির্বাসনে। কোন দলই যায়নি পাকিস্তান সফরে। এবার জিম্বাবুয়ে যেতে রাজি হয়েছে। দেখা যাক, ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেটের নির্বাসন থেকে মুক্তি পায় কি না পাকিস্তান।