1424935740

দৈনিকবার্তা-ঢাকা, ৪ মে: বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরাই মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও লেখক অভিজিৎ রায়কে হত্যা করেছে বলে দাবি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ(ডিএমপি)।অভিজিৎ হত্যাকাণ্ডের দায় স্বীকার করে দেয়া আল কায়েদার ভিডিও পোস্টটি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন গোয়েন্দা পুলিশের মুখপাত্র মনিরুল ইসলাম।তবে এখন পর্যন্ত তদন্তে শুধু আনসারুল্লাহ বাংলা টিমের সম্পৃক্ততারই প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন তিনি।সোমবার দুপুর পৌনে একটায় ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মনিরুল বলেন, বাংলাদেশে আল কায়েদার কোনো প্রকার কর্মকাণ্ডের প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি তবে আনসারুল্লাহ বাংলা টিম আল-কায়েদার আদর্শ অনুসরণ ও অনুকরণ করে।এজন্য তাদের সব ধরণের তৎপরতাই গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এ পর্যন্ত অভিজিৎ হত্যাকাণ্ডে সম্পৃক্ত আনসারুল্লাহ বাংলা টিমের ৫ জনের বেশি সন্দেহভাজকে চিহ্নিত করা হয়েছে বলে জানান মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম বলেন, আমরা ধারণা করছি ব্লগার ড. অভিজিৎ রায় হত্যাকাণ্ডটি আনসারউল্লাহ বাংলা টিমই করেছে।তিনি বলেন, এই হত্যাকাণ্ডের তদন্ত নিজ গতিতেই চলছে। আমরাও এই হত্যার বিষয়ে আরও তদন্ত চালাচ্ছি। ৫ জনের অধিক সন্দেহভাজনকে আমরা চিহ্নিত করেছি। তাদের গ্রেফতারে জন্য অভিযান চালানো হচ্ছে। তাদেরকে গ্রেফতার করতে পারলে জিজ্ঞাসাবাদের মাধ্যমে আরও গুরুত্বপূর্ণ কিছু জানা যাবে।

আনসারুল্লাহ বাংলা টিমকে আল-কায়েদার ক্লোজেস্ট রিলেটিভ উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশে আল-কায়েদার নেটওয়ার্ক আছে এমন কোনো তথ্য নেই।তবে আনসারুল্লাহ বাংলাটিম আল-কায়েদার অনুসারী। দীর্ঘদিন ধরে আল-কায়েদার সঙ্গে যুক্ত হতে চেষ্টা করছে সংগঠনটি। তবে তারা যুক্ত হতে পেরেছে এমন তথ্য আমাদের কাছে নেই।তিনি বলেন, আল-কায়েদার প্রচারিত ভিডিওটি সত্যি কিনা এ বিষয়ে আমরা তদন্ত করে দেখছি। দেশে জঙ্গিবাদের পরিস্থিতিতে আতংকিত হবার কিছু নেই উল্লেখ করে তিনি আরো বলেন, পুলিশ আনসারুল্লাহ বাংলাটিমের প্রধান ছাড়াও অনেককে গ্রেফতার করেছে। বাংলাদেশের মানুষ উগ্রবাদকে ঘৃণা করে। দেশের মানুষকে নিয়ে জঙ্গিদের মোকাবেলা করা হবে।