Quet20150509135519
দৈনিকবার্তা-খুলনা, ৯ মে:
 খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, শিক্ষার্থীদের শাণিত করে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকদের।শনিবার কুয়েটে শিক্ষকদের অংশগ্রহণে দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি একথা বলেন।প্রশাসনিক ভবনের সভাকক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এ কর্মসূচির উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, জাতির উন্নতির পেছনে শিক্ষিত হওয়ার হার গুরুত্বপূর্ণ। জাতীয় উন্নয়নের জন্য শিক্ষার কোন বিকল্প নেই।

উপাচার্য বলেন, একটি জাতিকে শিক্ষিত করতে হলে দক্ষ ও ভালো শিক্ষকের প্রয়োজন । ভালো শিক্ষক শিক্ষার্থীদের সঠিক জ্ঞান প্রদান এবং তাদের বুদ্ধিবৃত্তির উম্মেষ ঘটাতে পারেন।শিক্ষার্থীদের শাণিত করে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকদের- একথা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদেরকে উপযুক্ত করে গড়ে তুলতে হবে।দিনব্যাপী এই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নৈতিক পেশাদারিত্ব, তাদের দায়িত্ব ও কর্তব্য, বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের একাডেমিক অর্ডিন্যান্স, পাঠদান পদ্ধতি, প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষণ, নিরীক্ষা, বিশ্ববিদ্যালয় আইন, বিধান, প্রবিধান ও সংবিধি এবং বিশ্ববিদ্যালয়ের ছুটির বিধান, সিআরটিএস-এর বিধিমালা এবং গবেষণা প্রকল্প ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে আলোচক হিসেবে অংশ নেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিটের (হেকেপ) কোয়ালিটি অ্যাসুরেন্স বিশেষজ্ঞ ড. সঞ্জয় কুমার অধিকারী, কুয়েটের পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল (তওই) অনুষদের ডিন প্রফেসর ড. নুরুন্নবী মোল্ল¬া, যন্ত্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. সৈয়দ আলী মোল্লা, পরিচালক, আইআইসিটি প্রফেসর ড. বাসুদেব চন্দ্র ঘোষ ও পরিচালক, আইডিএম প্রফেসর ড. মো. আবুল বাশার।কর্মসূচিতে কুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ অংশ নেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুয়েটের রেজিস্ট্রার মো. আব্দুর রউফ এবং ডেপুটি রেজিস্ট্রার জি এম শহীদুল আলম।
উল্লেখ্য, ২০১৪ সালের ১৫ মার্চ কুয়েটে প্রথম বার শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল।