download (1)

দৈনিকবার্তা-ঢাকা, ১০ মে: বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও দলের মূখপাত্র ড.আসাদুজ্জামান রিপন বলেছেন,দেশের রাজনীতি কঠিন সময় পার করছে। গণতন্ত্র আজ খাদের কিনারায়।এভাবে চলতে থাকলে দেশের অস্তিত্ব বিপন্ন হতে পারে।প্রয়াত বিএনপি নেতা নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর রুহের মাগফিরাত কামনায় রোববার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে এ আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, দেশের স্থানীয় নির্বাচন নিয়েও সর্বমহলে প্রশ্ন উঠেছে। আন্তর্জাতিক সংস্থাগুলোও প্রশ্ন তুলেছে। সচেতন নাগরিক হিসেবে এটা আমাদের জন্য সম্মানজনক নয়। আমরা টেকসই গণতন্ত্র ও টেকসই নির্বাচনী ব্যবস্থার জন্য কাজ করতে চাই।বিএনপির এ মুখপাত্র বলেন, দেশের গণতন্ত্র, নির্বাচনী ব্যবস্থা ও রাজনীতি একটি ক্রান্তিকাল সময় অতিক্রম করছে। এ অবস্থা থেকে দেশকে ফিরিয়ে আনার জন্য কাজ করতে হবে। দেশের স্বার্থকে প্রাধান্য দিয়ে আওয়ামী লীগ-বিএনপি নয়, সব দলের মধ্যে কার্যকর একটি সমঝোতা হওয়া দরকার। সংলাপ হওয়া দরকার।

দেশে স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখতে সরকারকে সংলাপ আয়োজনে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।ড. রিপন বলেন, ক্ষমতায় থাকা বা যাওয়ার জন্য নয়, দেশের স্থিতিশীলতা ও শান্তির জন্যই রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ প্রয়োজন। চলমান এই রাজনৈতিক সংকট উত্তরণের একমাত্র পথ সংলাপ। সংলাপ আয়োজনের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সহনশীলতা, আন্তরিকতা, পরমত সহিষ্ণুতা ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা থাকতে হবে।

এ বিষয়ে সরকারের শুভবুদ্ধির উদয় হবে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আমরা আশা করি রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সরকার সংলাপের উদ্যোগ নেবে। একটি রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে সে রাষ্ট্রের রাজনৈতিক স্থিতিশীলতার ওপর। আমাদের অর্থনৈতিক উন্নয়নের জন্যও রাজনৈতিক স্থিতিশীলতার স্বার্থে সংলাপ দরকার।বিএনপির এ নেতা অভিযোগ করেন, সরকার পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি করতে ব্যর্থ হওয়ায় বিদেশে চাকরির প্রলোভন দেখিয়ে মানবপাচার হচ্ছে। দেশে কাজ নেই বলে নাগরিকরা জীবন বাজি রেখে ট্রলারে চড়ে বিদেশে পাড়ি জমাতে চাইছে এবং লাশ বা সহায়-সম্বল হারিয়ে ফিরছে। তাই সরকারের উচিত দেশের মানুষের জন্য কাজ করা।

দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নেন বিএনপির সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, সহ-শিল্প বিষয়ক সম্পাদক জহিরুল হক শাহজাদা মিয়া প্রমুখসহ দল ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।