DoinikBarta_দৈনিকবার্তাfull_1547616927_1431855290

দৈনিকবার্তা-ঢাকা, ১৭ মে: বিএনপির কেন্দ্রীয় কমিটির সহদফতর সম্পাদক আবদুল লতিফ জনি জানিয়েছেন, বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ মানসিকভাবে এতটাই বিপর্যস্ত যে তিনি একটা কথা বলার কিছুক্ষণ পরেই তা ভুলে যাচ্ছেন। রোববার দুপুরে শিলংয়ের সিভিল হাসপাতালে চিকিৎসাধীন সালাহ উদ্দিনের সঙ্গে সাক্ষাৎ শেষে আবদুল লতিফ জনি সাংবাদিকদের কাছে এ কথা জানান।আবদুল লতিফ জনি বলেন, সালাহ উদ্দিন আহমেদ তার স্বাস্থ্য ও সার্বিক অবস্থা নিয়ে এখনও শঙ্কিত, আতঙ্কিত ও উৎকণ্ঠিত। সবক্ষেত্রেই এখন তিনি স্বাভাবিক ও সুস্থ মানুষ নন। একটা কথা বলে কিছুক্ষণ পরেই তা ভুলে যাচ্ছেন। এটা কেন হচ্ছে, সেটি নিয়ে তার (লতিফ) মনে প্রশ্ন দেখা দিয়েছে।

জনি বলেন, উনার (সালাহ উদ্দিন) পায়ে পানি নেমে গেছে। চাপ দিলে দেবে যাচ্ছে। প্রায় ১৫ কেজি ওজন কমে গেছে।তিনি আরো বলেন, সালাহ উদ্দিন বার বার তার স্ত্রী হাসিনা আহমদের কথা জিজ্ঞাসা করেছেন। কখন তার স্ত্রী শিলং আসবেন। অধীর অপেক্ষায় আছেন তিনি।উল্লেখ্য, গত সোমবার ভোরে শিলংয়ের গলফ-লিংক এলাকায় ঘোরাঘুরির সময় সালাহ উদ্দিনকে গ্রেফতার করে সেখানকার পুলিশ। তবে সালাহ উদ্দিন দাবি করেন, তিনি নিজেই পুলিশের কাছে ধরা দিয়েছেন। পরদিন থেকে পুলিশি পাহারায় শিলংয়ের সিভিল হাসপাতালে চিকিৎসাধীন তিনি। পাসপোর্ট ছাড়া ভারতে অনুটওবেশের অভিযোগে তাকে আদালতে তোলা হবে। তবে এজন্য হাসপাতালের ছাড়পত্র পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে পুলিশকে।

ভারতের শিলংয়ের হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের স্মৃতিভ্রম দেখা দিয়েছে বলে দাবি করেছেন দলের সহ দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি।নিখোঁজ হওয়ার দুই মাস পর মেঘালয়ে হদিস মেলা সালাহ উদ্দিনের চিকিৎসা চলছে শিলংয়ের সিভিল হাসপাতালে।তার সঙ্গে দেখা করতে গত শুক্রবার শিলংয়ে যান জনি।রোববার জনি স্থানীয় সাংবাদিকদের বলেন, তিনি (সালাহ উদ্দিন) কিছু মনে করতে পারছেন না। লক্ষ্য করেছি তার কিছুটা স্মৃতিভ্রম হয়েছে। খোঁজ মেলার পর ৫৪ বছর বয়সী সালাহ উদ্দিন নিজেও হাসপাতালে পুলিশের কাছে দাবি করেছেন, গত ১০ মার্চ অচেনা এক দল লোক উত্তরার একটি বাড়ি থেকে তাকে তুলে নেওয়ার’ পর থেকে আর কিছুই তিনি ‘মনে করতে পারছেন না।সিলেট সীমান্ত থেকে ১০০ কিলোমিটারের কম দূরত্বের শিলংয়ে কীভাবে এলেন, তাও তিনি বলতে পারেননি।জনি বলেন, এটা খুবই উদ্বেগের বিষয়। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি মানসিকভাবে সুস্থ আছেন, কিন্তু আমরা তার মধ্যে সে ধরনের লক্ষণ দেখিনি।মার্চে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে সালাহ উদ্দিনকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ ছিল পরিবারের। এর পর গত ১২ মে শিলং থেকে স্বামীর ফোন পাওয়ার কথা জানান সলাহ উদ্দিনপতœী হাসিনা আহমেদ।শিলং পুলিশ জানিয়েছে, অসংলগ্ন আচরণের কারণে তাকে প্রথমে একটি মানসিক হাসপাতালে ভর্তি করা হয়। পরে সিভিল হাসপাতালে স্থানান্তর করা হয়।তার বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগে একটি মামলাও হয়েছে সেখানে। তবে অসুস্থতার কারণে শনিবার তাকে আদালতে তোলা হয়নি।হাসিনা আহমেদ আগামী দুই-একদিনের মধ্যে শিলং পৌঁছাবেন বলে জানিয়েছেন জনি।

এদিকে, ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে গ্রেফতার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশে পুশব্যাক করা হতে পারে।রোববার ভারতের বিখ্যাত গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।তবে বিষয়টি নিয়ে পুলিশ বা সিবিআইয়ের পক্ষ থেকে কিছু নিশ্চিত করা হয়নি।গত ১১ মে শিলংয়ের গলফ লিংক এলাকায় খোঁজ পাওয়া যায় সালাহ উদ্দিনের। স্থানীয় পুলিশ তাকে গ্রেফতার করে। অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে ফরেনার্স অ্যাক্টে তার বিরুদ্ধে মামলা হয়েছে। এই ধারায় তার ৫ বছর পর্যন্ত সাজা হতে পারে। এখানে উল্লেখ করা যেতে পারে যে, আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের ঢাকা ইউনিট এই বিএনপি নেতার বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে।এখন তিনি শিলং সিভিল হাসপাতালে কারাবন্দীদের জন্য নির্ধারিত সেলে চিকিৎসাধীন রয়েছেন। সেখানে কিডনি, লিভার ও হৃদযন্ত্রের সমস্যার চিকিৎসা নিচ্ছেন তিনি।মেঘালয় পুলিশের মহাপরিচালক রাজীব মেহতা বলেন, যখনই হাসপাতাল থেকে তাকে (সালাহ উদ্দিন) ছাড়পত্র দেয়া হবে, তখনই আমরা কঠোরভাবে আইন পালন করব এবং তাকে আদালতে হাজির করব।সালাহ উদ্দিন আহমেদ চিকিৎসা নিতে সিঙ্গাপুর যাওয়ার পরিকল্পনা করছেন, গণমাধ্যমে প্রকাশিত এমন খবরের প্রসঙ্গে তিনি বলেন, তাকে তো এভাবে সিঙ্গাপুর নিয়ে যাওয়া যাবে না। কী করা হবে সে সিদ্ধান্ত আদালত নেবেন।

পুলিশ এখনো সালাহ উদ্দিন আহমেদের সঙ্গে কথা বলতে পারেনি দাবি করে রাজীব মেহতা বলেন, কোনো রকম বৈধ কাগজপত্র ছাড়া তিনি কীভাবে ভারতে প্রবেশ করলেন বা কারা তাকে নিয়ে এসেছে, সেসব জানতে তাকে পুলিশের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে হবে।ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশে সমর্পণের ব্যাপারে পুলিশকে এখরো কোনো নির্দেশ দেয়নি বলেও জানান মেঘালয়ের এই পুলিশ কর্মকর্তা। তিনি আরো জানান, আদালত যদি এমন কোনো নির্দেশ দেন, তাহলে সালাহ উদ্দিন আহমেদকে ডাউকির আন্তর্জাতিক সীমান্তে নিয়ে যাওয়া হবে এবং সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হবে। এরপর বিএসএফই বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) অনুরোধ জানাবে সালাহ উদ্দিনকে তাদের হেফাজতে নিতে।