সৌদিতে শিয়া মসজিদে আত্মঘাতি হামলায় নিহত ৩০

দৈনিকবার্তা-ঢাকা,২২মে : সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৩০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন আরো অনেক। শুক্রবার জুমার নামাজের পর আল-কাদিহ নামক গ্রামে অবস্থিত ইমাম আলী নামে শিয়া মসজিদে এ হামলার ঘটনা ঘটে।জানা গেছে, দেড় শতাধিক মানুষ নামাজের জন্য জড়ো হয়েছিলেন। আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের একটি শিয়া মসজিদে জুমার নামাজে আত্মঘাতী বোমা হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। মসজিদের খাদেম কামাল জাফর হাসান বলেন, বিস্ফোরণের শব্দ শোনার সঙ্গে সঙ্গে নামাজ থেকে তড়িঘড়ি করে উঠে পরি। এখন পর্যন্ত এ ঘটনার দায় স্বীকার করেনি কেউ। তবে ধারণা করা হচ্ছে, ইয়েমেনে শিয়াদের বিরুদ্ধে সৌদিবাহিনীর হামলার কারণেই এ হামলা চালানো হয়েছে।

এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিদেনে বলা হয়, কাতিফ জেলার আল কাদেহ গ্রামের ইমাম আলী মসজিদে শুক্রবার দুপুরে বড় ধরনের বিস্ফোরণ ঘটে।ওই প্রত্যক্ষদর্শী জানান, সে সময় মসজিদে অন্তত দেড়শ মানুষ জুমার নামাজ পড়ছিলেন। বিস্ফোরণে অন্তত ৩০জন হতাহত হয়েছেন বলে তার ধারণা। তবে তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায়িত্ব স্বীকার করেনি।লেবাননের হিজবুল্লাহ আল-মানার টেলিভিশনের প্রচারিত ছবিতে দেখা যায়, মসজিদের ভেতরে হেলে পড়া খুঁটির সঙ্গে ভাঙা কাচ ও কংক্রিটের টুকরো পড়ে আছে। মেঝেতে সারি বেঁধে রাখা হয়েছে কয়েকটি মৃতদেহ।

ওই মসজিদে উপস্থিত কামাল জাফর হাসান রয়টার্সকে বলেন, নামাজের প্রথম রাকাত চলার মধ্যেই বিস্ফোরণ ঘটে।আলজাজিরা জানিয়েছে, সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থাও এ হামলার ঘটনা স্বীকার করেছে। তবে এ বিষয়ে কোনো বিস্তারিত তথ্য তারা তাৎক্ষণিকভাবে দেয়নি। সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট পাশের দেশ ইয়েমেনে যখন শিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে, ঠিক তখনই এই আত্মঘাতি বোমা হামলা ঘটল। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এই দেশটির সংখ্যালঘু শিয়াদের একটি বড় অংশের বসবাস পূর্বাঞ্চলীয় প্রদেশের কাতিফ ও আল-আশা জেলায়। এ দুটি জেলার শিয়াদের বিভিন্ন সময়ে অধিকারের দাবিতে সরকারবিরোধী বিক্ষোভেও দেখা গেছে। তবে সেখানে কোনো শিয়া মসজিদে হামলার ঘটনা এই প্রথম। ইরাক, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকায় খিলাফত ঘোষণা করা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরাও একাধিকবার সৌদি আরবে হামলার হুমকি দিয়েছে। সুন্নি মতাদর্শের সৌদি রাজ পরিবার আইএসের কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে আসছে।