moncho-1424088368

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ মে: যেমন কর্ম তেমন ফল’ বর্তমান সময়ে নাট্যাঙ্গিনের সেরা কমেডি। মূকাভিনয়ের দল মাইম আর্ট এর প্রযোজনা এটি। অনবদ্য হাসির কারনে ইতিমধ্যে নাট্যাঙ্গনে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে এটি। দর্শকদের চাহিদার কথা বিবেচনা করে এবং মাইমের সাথে নতুন দর্শকদের পরিচিতি ঘটাতে মাইম আর্ট প্রযোজনাটির একেরপর এক প্রদর্শনী চালিয়ে যাচ্ছে।

২৪ মে রোববার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ‘যেমন কর্ম তেমন ফল’ এর আরেকটি প্রদর্শনী হবে । এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নন্দিত মাইম শিল্পী নিথর মাহবুব। নিথর মাহবুব বলেন, নগর জীবনের একঘেয়েমি কাটাতে মানুষ বিনোদনের মাধ্যমে একটু সস্থি চায়। তাই যখনি কোনো প্রযোজনায় হাসি-আনন্দ এবং জীবনের বাস্তব চিত্র পায় সেটা সাদরে গ্রহণ করে। ‘যেমন কর্ম তেমন ফল’ এর ক্ষেত্রে তাই ঘটেছে। ‘যেমন কর্ম তেমন ফল’ মূলত কমেডি প্রযোজনা হলেও হাস্যরসের মাধ্যমে এই প্রযোজনায় সমাজের বাস্তব চিত্র তুলে আনা হয়েছে । বস্তুবাদের ভয়াল থাবায় সভ্যতা আজ ক্ষতবিক্ষত। ক্রমশ মানুষের মাঝে লোপ পাচ্ছে মানবীয় গুনাবলী।

অভাব দেখা দিয়েছে নিরাপদ মানুষের। সমাজের পরতে পরতে আজ তাই নানা অসঙ্গতি বিরাজ করছে। মূকাভিনয় প্রযোজনা ‘যেমন কর্ম তেমল ফল’ এ দৈনন্দিন জীবনের এমনই কিছু ভুল-ক্রটি ও অসঙ্গতি তুলে ধরা হয়েছে। ১৪টি পর্বে সাজানো সোয়া এক ঘন্টার এই প্রযোজনাটিতে ধর্ম , রাজনীতি, নারী নির্জাতন, ইভটিজিং, প্রতারণা, লোভ, ভেজাল খাদ্য ইত্যাদি বিষয় উঠে এসেছে। মঞ্চে মূকাভিনয় করবেন, ফয়সাল, টুটুল, শুভ, অমরেশ, সবুজ ও মুনিয়া। পোশাক, রুপ সজ্জা, প্রপ্স ও মঞ্চ পরিকল্পনা করেছেন নির্দেশক নিজেই।দর্শক সংকট ও নানা প্রতিকুলতার মধ্যেও ২০০৮সাল থেকে শুধুই মূকাভিনয় নিয়ে কাজ করে আসছে মাইম আর্ট। দলটির নিরলস প্রচেস্টায় বাংলাদেশে মূকাভিনয় শিল্প আজ আলোর মুখ দেখতে শুরু করেছে। একের পর এক দর্শকদের নান্দনিক পরিবেশনা উপহার দিয়ে ইতি মধ্যে মাইম আর্ট সাংস্কৃতি অঙ্গনে একটি বিশেষ অবস্থান তৈরি করে নিয়েছে।