atiur

দৈনিকবার্তা-ঢাকা, ২৪ মে: ক্ষুদ্র ও মাঝারি ঋণের উন্নয়নে সরকারি সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমান। রোববার দুপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে এক সেমিনারে তিনি এ সব কথা বলেন। ডেভলপমেন্ট অব সেমি-অটোমেটেড এমএসএমই লিডিং প্ল্যাটফর্ম-ইন-কমার্শিয়াল ব্যাংক শীর্ষক সেমিনারে উপস্থিত থেকে এ সব কথা জানান।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে এ খাতেরও উন্নয়ন দরকার, আগামী বাজেটে ক্ষুদ্র ঋণ খাতে বরাদ্দ দেয়ার আহ্বান জানান তিনি।দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মাঝারি ও ক্ষুদ্র ঋন প্রকল্প একটি গুরুত্বপূর্ণ উদ্দ্যোগ উল্লেখ করে এ খাতটিকে স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আনার বিষয়েও গুরুত্ব দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।প্রতিটি ব্যাংককে তিনজন করে উদ্যোক্তা খুঁজে বের করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।শুধুমাত্র উদ্যোক্তা খুঁজেই বের করাই নয়, এদের মধ্যে একজনকে অবশ্যই ঋণ দেওয়ার কথাও ব্যাংকগুলোকে বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।ড. আতিউর রহমান বলেন, টওতিটি ব্যাংক যদি তিনজন করে উদ্যোক্ত খুঁজে বের করতে পারে, তাহলে বছরে ১০ হাজার নতুন উদ্যোক্তা বের হবে। এতে দেশের অর্থনৈতিক উন্নয়নের গতি আরো ত্বরান্বিত হবে।

২০১৬ সালের মধ্যে সব ব্যাংককে অটোমেশন পদ্ধতির আওতায় আনার জন্য বাংলাদেশ ব্যাংক প্রতিজ্ঞাবদ্ধ বলেও জানান ড. আতিউর রহমান।এজন্য একজন ডেপুটি গভর্নরের নেতৃত্বে একটি কমিটি সার্বক্ষণিক মনিটরিং করছে বলে জানান তিনি।তিনি বলেন, এতদিন আমরা এসএমই নিয়ে কাজ করেছি। এখন থেকে ‘এমএসএমই’ শব্দটিকে সামনে রেখে এগিয়ে যেতে হবে।ব্যাংকগুলোকে ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে কাজ করতে হবে।

এক্ষেত্রে নারী ক্ষুদ্র উদ্যোক্তরা অনুকরণীয় হতে পারে বলে মনে করেন ড. আতিউর রহমান।তিনি বলেন, নারী উদ্যোক্তরা ঋণ নিলে তা শোধ করার সফলতা রয়েছে। ক্ষুদ্র উদ্যোক্তারা আমাদের অর্থনীতির ভিত্তি।তিনি বলেন,ব্যাংকিং খাতে উন্নয়নের জন্য আমাদের নীতিনির্ধারণী ও বাস্তবায়নকারীদের মধ্যে একটি বন্ধন দরকার।ব্যাংকগুলোকে ব্যবসায়িক চিন্তাভাবনা নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করতে হবে। এ জন্য প্রয়োজন মানসিকতার পরিবর্তন। তাহলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ বাস্তবায়ন সম্ভব।

সেমিনারে দুটি কীনোট পেপার উপস্থাপন করা হয়। এর একটি চিমা নাদোজী, অপরটি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আশরাফুল আলম (এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ)।