messi1

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ জুন: ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হওয়া মানেই অন্যরকেম রোমাঞ্চ, উত্তেজনা ও ফুটবলশৈলীর লড়াই। হোক সেটা বিশ্বকাপ, কনফেডারেশন কাপ কিংবা কোপা আমেরিকার লড়াই। ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দ্বৈরথ ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে সেই রোমাঞ্চকর লড়াই থেকে ফুটবলব্শ্বি মাত্র এক কদম দূরে ছিল। তবে সেমিফাইনালে জার্মানির কাছে স্বাগতিক ব্রাজিল বিধ্বস্ত হওয়ায় হতাশ হতে হয় দক্ষিণ আমেরিকান ফুটবলভক্তদের।

কোপা আমেরিকায় অবশ্য সেই হতাশা দূর করার সুযোগ পাচ্ছেন দর্শকরা। কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ দেখার সুযোগ মিলতে পারে। তবে তার আগে কোয়ার্টার ফাইনালে নিজ নিজ ম্যাচে জিততে হবে কার্লোস দুঙ্গা ও জেরার্ডো মার্টিনোর দলকে।আগামী ২৬ জুন কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা। পরেরদিন সেমিতে উঠার লড়াইয়ে নেইমারহীন ব্রাজিল খেলবে প্যারাগুয়ের বিপক্ষে। নিজ নিজ কোয়ার্টারে জয় পেলে সেমিফাইনালে একে অন্যের মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা।

কোপা আমেরিকায় মেসির দেশ আর্জেন্টিনা দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে, ব্রাজিল জিতেছে ৮ বার। শিরোপা সংখ্যায় এগিয়ে থাকলেও দক্ষিণ আমেরিকান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্রাজিলের বিপক্ষে অনেক পিছিয়ে রয়েছে আর্জেন্টিনা। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ২৩ বার কোপা আমেরিকায় মুখোমুখি হয়েছে। ব্রাজিলের ১৫ জয়ের বিপক্ষে আর্জেন্টিনা জয় পেয়েছে মাত্র ৫টি ম্যাচে। অপর তিনটি ম্যাচ ড্র হয়। গেল ২০০৭ ও ২০১১ সালে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে টানা দুবার শিরোপা জয় করে সেলেসাওরা।