fenny

দৈনিকবার্তা-ফেনী, ২৮ জুন: ফেনীতে গ্যাস সংকট তীব্র আকার ধারন করেছে। গ্যাসের চাপ কম থাকায় রান্নাবান্নাও ঠিক মত করতে পারছেনা গ্রাহকরা। গ্যাস সংকট সমাধানের দাবিতে গতকাল রোববার সকালে গ্রাহকরা ফেনীর স্থানীয় বাখরাবাদ গ্যাস সিষ্টেম লিমিটেড কার্যালয় ঘেরাও করে এবং স্মারকলিপি প্রদান করেছে। গ্রাহকদের অভিযোগ, গত বেশ কিছু দিন থেকে ফেনী পৌর এলাকাসহ জেলার বিভিন্ন অঞ্চলে গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে। চুলায় গ্যাসের চাপ কম থাকায় চুলা জ্বলে না। ঠিকমত রান্না করা যায়না। পবিত্র রমজানে এ সমস্যা আরো প্রকট হয়েছে। গ্যাসের এ রকম তীব্র সংকট চলাকালেও বৈধ এবং অবৈধ ভাবে নতুন নতুন এলাকায় শতশত সংযোগ দেওয়া হচ্ছে এবং কিছু প্রভাবশালী লোক প্রভাব খাটিয়ে লাইন টেনে নিয়ে সংযোগ দেওয়া হচ্ছে। এ অবস্থায় গ্যাস সংকটের মাত্র আরো বেড়ে গেছে।

বাখরাবাদ কার্যালয় ঘেরাওকারীদের মধ্যে ফেনী সদর উপজেলার ধর্মপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সামছুল হক, একই ইউনিয়নের মঠবাড়িয়া গ্রামের আবুল কালাম, পাঁচগাছিয়া ইউনিয়নের ছোট ধলিয়া গ্রামের অধিবাসী মোস্তাফিজুর রহমানসহ অনেকের সাথে কথা হয়। তাদের অভিযোগ-গ্যাসের চাপ নেই, চুলা জ্বলেনা। রান্না করতে কষ্ট হয়। অথচ প্রতিদিন কিছু প্রভাবশালী ব্যক্তি নতুন নতুন এলাকায় নতুন নতুন গ্যাস লাইন স্থাপন করে সংযোগ দিয়ে চলছে। গ্রাহকরা অভিলম্বে এ অরাজক অবস্থার অবসান চায় এবং সঠিক গ্যাস সরবারাহের নিশ্চয়তা দাবি করেন।গ্রাহকরা বিক্ষোভ শেষে গ্যাস সংকট নিরসনে স্থানীয় বাখরাবাদ গ্যাস কোম্পানীর ব্যবস্থাপকের কাছে একটি স্মারকলিপি প্রদান করেছেন।

ফেনী বাখরাবাদ গ্যাস সিষ্টেমসাা লিমিটেডের আঞ্চলিক ব্যবস্থাপক মো. আবদুল কাদের গ্রাহকদের স্মারকলিপি প্রাপ্তির সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, ফেনীতে বর্তমানে গ্যাসের চাহিদা ১০ মিলিয়ন ঘনফুট কিন্তু পাওয়া যায় ৫ মিলিয়ন ঘনফুট। তা ছাড়া রোজার কারনে বিকেলে বা সেহরীর সময় সবাই এক সাথে ব্যবহার করেন। ফলে এ সমস্যা দেখা দিয়েছে। তাছাড়া অনেক পুরানো সঞ্চালন গ্যাস লাইনের কারনের সমস্যা হয়। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষের নজরেও আছে। সমাধানের চেষ্টা চলছে।