পাকিস্তানের আইএসপিআর প্রকাশিত ভূপাতিত ড্রোন

দৈনিকবার্তা-ঢাকা, ১৬ জুলাই ২০১৫ : কাশ্মিরের বিতর্কিত অঞ্চলে ভারতের চালকবিহীন বিমান একটি গোয়েন্দা বিমান (ড্রোন) ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। তবে, ভারতের সেনা ও বিমান বাহিনী তাদের কোনো ড্রোন গুলি করে ভূপাতিত হওয়া কিংবা বিধ্বস্ত হওয়ার ঘটনা অস্বীকার করেছে। বিবিসি বলছে, গেল সপ্তায় রাশিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মধ্যে বৈঠকের কয়েকদিনের মধ্যেই এই ঘটনা ঘটল।

ভারত ও পাকিস্তান উভয় রাষ্ট্রই কাশ্মির ভূখণ্ডকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে। দীর্ঘ ৬০ বছরেরও বেশি সময় ধরে এ নিয়ে প্রতিবেশী রাষ্ট্র দুটির মধ্যে বিরোধ চলছে। কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধেও জড়িয়ে পড়েছিল। ২০০৩ সালে দুই দেশের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হয়। কিন্তু এরপরও প্রায়ই উভয় দেশ পরস্পরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘণের অভিযোগ করে আসছে।  পাকিস্তানের সেনাবাহিনী বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, “পাকিস্তান নিয়ন্ত্রিত সীমানায় ভিমবারের কাছে আজ (বুধবার) ভারতের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তানের সেনারা। ড্রোনটি আকাশ থেকে ছবি তোলার কাজে ব্যবহার করা হয়।” এ ঘটনায় ইসলামাবাদে ভারতের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে পাকিস্তান সরকার।

তবে এ ধরনের কোনো ঘটনার কথা অস্বীকার করেছেন ভারতীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র। ভারত ও পাকিস্তান উভয় রাষ্ট্রই হিমালয় অঞ্চলের ভিমবার এলাকাটি নিজেদের বলে দাবি করে। এলাকাটিকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে প্রায়ই গোলাগুলির ঘটনা ঘটে।