Road-accident

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ জুলাই ২০১৫: ঈদের ছুটি শেষে বিভিন্ন সড়ক-মহাসড়কে ফাঁকা রাস্তা পেয়ে অনেকটা বেপরোয়া হয়ে উঠেছে বাস চালকরা। তাদের অসচেতনতার সড়ক দুর্ঘটনায় প্রতিনিয়তই ঝরছে তাজা প্রাণ।বৃহস্পতিবারও দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে বাস এবং ট্রেন দুর্ঘটনায় নারী ও শিশুসহ ২৪ জনের প্রাণহানি ঘটেছে।এসব ঘটনায় আহত হয়েছেন প্রায় অর্ধশত।বৃহস্পতিবার (২৩ জুলাই) সকাল থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এসব হতাহতের ঘটনা ঘটে।এর মধ্যে গাজীপুরে ট্রেনের ধাক্কায় ৮ টেম্পুযাত্রী, টাঙ্গাইলের বাসাইলে বাস নিয়ন্ত্রণ হারিয়ে ৮ জন, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ২, সিলেটে ৩, মাগুরা ২ ও মৌলভীবাজারে ১ জন নিহত হয়েছেন।

গাজীপুর: ঈদের ছুটি শেষে অটোরিকশায় বাসায় ফেরার পথে গাজীপুরের একটি অরক্ষিত রেলক্রসিংয়ে ডেমু ট্রেনের ধাক্কায় তিন শিশুসহ আটজনের মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার বেলা পৗনে ৩টার দিকে ধীরাশ্রম স্টেশনের দক্ষিণ দিকে হায়দরাবাদ এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জয়দেবপুর থানার ওসি রেজাউল হাসান রেজা জানান। স্থানীয়দের বরাত দিয়ে তিনি বলেন, যাত্রী নিয়ে অটোরিকশাটি রেললাইন পার হওয়ার সময় ইঞ্জিন বন্ধ হয়ে যায়। এ সময় ঢাকা থেকে গাজীপুরগামী ডেমু ট্রেনের ধাক্কায় ঘটনাস্থলেই আট আরোহীর মৃত্যু হয়। ট্রেনের ধাক্কা লাগার পর অটোরিকশাটি ট্রেনের ইঞ্জিনের সঙ্গে আটকে যায়। ওই অবস্থায় ট্রেনটি অটোরিকশাটিকে ছেঁচেড়ে প্রায় আধা কিলোমিটার দূরে গিয়ে থামে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। নিহতরা হলেন- শাহ আলম (২৭), তার স্ত্রী পিয়ারা বেগম (২১) তাদের ছেলে ইয়াসির (৪) ও মেয়ে সাদিয়া (৬), পিয়ারার বোন সফুরা (১২), শাহ আলমের মামাতো ভাই তূর্ণ (২৪), চাচাতো ভাই আল আমীন (২৮) এবং অটোরিকশার চালক মোস্তাফা (২০)।

জয়দেবপুর রেলওয়ে জংশন পুলিশ ফাঁড়ির এএসআই দাদন মিয়া জানান, ওই ক্রসিংয়ে কোনো প্রতিবন্ধক সংকেতের ব্যবস্থা ছিল না।নিহত শাহ আলমের আরেক মামাতো ভাই ইউসুফ আলী, যিনি ঘটনাস্থলের কাছে বোর্ডবাজার এলাকায় থাকেন, তার বরাত দিয়ে দাদন মিয়া বিলেন, শাহ আলমের বাড়ি নরসিংদী সদরের জিতরামপুর গ্রামে। সেখানে ঈদ করে স্ত্রী-সন্তান ও ভাইদের নিয়ে বোর্ডবাজারে খাইলপুর এলাকায় বাসায় ফিরছিলেন তারা।দুর্ঘটনার পর ফায়ার সার্ভিসের কর্মীরা লাশ উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজ উদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। খবর পেয়ে গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম হাসপাতালে ছুটে যান। এছাড়া অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট মোহাম্মদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন।

টাঙ্গাইল : টাঙ্গাইলের বাসাইল উপজেলায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে এক নারীসহ আটজন নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছেন।মহাসড়ক পুলিশের গোড়াই থানার এসআই মোজাম্মেল হোসেন জানান, বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে উপজেলার পাটখাগড়ি গ্রামে এ দুর্ঘটনা ঘটে।আহতদের উদ্ধার করে মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে হতাহত কারও নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এসআই মোজাম্মেল বলেন, টাঙ্গাইলের ধনবাড়ি থেকে ঢাকাগামী বিনিময় পরিবহনের বাসটি মহাসড়কের পাটখাগড়ি এলাকায় পৌঁছানোর পর চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এরপর বাসটি রাস্তার পাশে খাদে পড়ে হতাহতের ঘটনা ঘটে।বাসাইল ও গোড়াই মহাসড়ক থানার পুলিশ এবং ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটি ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালায় বলে এই পুলিশ সদস্য জানান।পুলিশ জানায়, বিকেলে ধনবাড়ি থেকে ঢাকাগামী বিনিময় পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঘটনাস্থলে পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে বাসটি মহাসড়কের পাশে খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই ৮ জনের মৃত্যু হয়। এসময় আরো ১৬ বাস যাত্রী আহত হয়।স্থানীয়দের সহায়তায় আহতদের উদ্ধার করে মির্জাপুর কুমুদিনী ও টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের ৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

সিলেট: বেলা ১২টা ৫ মিনিটের দিকে সিলেট-ঢাকা মহাসড়কের ওসমানীনগর উপজেলার ব্রাহ্মণশাসন এলাকায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৩ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত অন্তত ২০ জনকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ব্রাক্ষণবাড়িয়া ;সকাল সোয়া ১০টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাক্ষণবাড়িয়ার সরাইল উপজেলার ইসলামাবাদ এলাকায় যাত্রীবাহী একটি বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় আরও তিন যাত্রী আহত হন।নিহত ব্যক্তিরা হলেন- হবিগঞ্জের মাদবপুর উপজেলার ধর্মঘর এলাকার এনামুল হকের ছেলে ইমজামামুল হক (২২) ও ব্রাক্ষণবাড়িয়া সদর উপজেলার ঘোটুরা এলাকার দরবেশ আলী (৪০)।দরবেশ আলী সরাইলের ঢাকা-সিলেটর মহাসড়কের কাছে সুপান সিএনজি ফিলিং স্টেশনের ম্যানেজার ছিলেন। আহতদের উদ্ধার কওে ব্রাক্ষণবাড়িয়া সদর হাসপাতালে নেওয়া হয়েছে।

মৌলভীবাজার : দুপুর ২টার দিকে মৌলভীবাজার-রাজনগর সড়কে প্রাইভেটকার চাপায় বিলাল মিয়া (৫০)নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন।মৃত বিলাল মিয়া মনসুরনগর ইউনিয়নের বানারপার গ্রামের বাসিন্দা বলে পুলিশ জানায়।স্থানীয়রা জানান, দুপুরে বিলাল রাজনগর সড়ক পার হচ্ছিলেন। এ সময় একটি প্রাইভেটকার তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে পাঠায়।

মাগুরা:বৃহস্পতিবার বিকেলে মাগুরা-ফরিদপুর মহাসড়কের কছুন্দী এলাকায় বাসচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন।নিহতরা হলেন, ফরিদপুরের মধুখালী উপজেলার সীতারামপুর গ্রামের একরাম হোসেনের ছেলে শামছুর রহমান শামীম (২৯) ও একই এলাকার গাড়াখোলা গ্রামের কুরবান আলীর ছেলে ওবাইদুর (২৭)।পুলিশ জানায়, বিকেলে ফরিদপুর থেকে মাগুরাগামী একটি মোটরসাইকেলকে কছুন্দী এলাকায় বিপরীতমুখী একটি বাস চাপা দেয়। এতে মোটরসাইকেলটি রাস্তায় ছিটকে পড়লে ঘটনাস্থলেই আরোহী শামীম ও ওবাইদুরের মৃত্যু হয়।তিনি আরো জানান, ঘটনার পরপরই চালক বাসটি নিয়ে পালিয়ে যায়। নিহতের নিহতের পরিবারের মৃতেদহ বাড়িতে নিয়ে গেছেন।