2015-07-28_6_842058

দৈনিকবার্তা-গোপালগঞ্জ, ২৮ জুলাই: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিকী বলেছেন, স্বাধীন দেশ পরিচালিত হবে স্বাধীনতাকামী মানুষদের দিয়ে। স্বাধিনতা বিরোধীদের দিয়ে নয়। স্বাধীনতা ১৬ কোটি মানুষের। ১৬ কোটি মানুষের নেতৃত্বে দেশ পরিচালিত হবে।মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুবর রহমানের সমাধীতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকেদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।তিনি আরো বলেন, নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন সম্পর্কে জানাতে হবে । নতুন প্রজন্মকে বুঝতে হবে কিভাবে বঙ্গবন্ধু পাকিস্তানীদের হাত থেকে দেশকে মুক্ত করেছেন। এগুলো যদি নতুন প্রজন্ম জানে তাহলে তারা সততা ও দেশ প্রেমের সাথে জীবন চর্চা করতে পারবে।

উপাচার্য আরো বলেন, এদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ৩০ লক্ষ মানুষের রক্ত মিশে আছে। দেশের শিক্ষা উন্নয়ন ও অগ্রগতি সাধন করে তাদের এই রক্তের ঋন শোধ করতে হবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশ স্বাধীন হয়েছিল। তাকে হত্যা করে দেশ পিছিয়ে দেওয়া হয়। তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিকীর নেতৃত্বে শিক্ষক সমিতির উদ্যোগে প্রায় দেড়শতাধিক শিক্ষক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধী সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান। পরে তারা ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক নাসরীন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সাধারন সম্পাদক অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিশ্ববিদালয়ের সিনেট, সিন্ডিকেটের সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও ইনস্টিটিউটের পরিচালক, হলের প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া, উম্মুক্ত বিশ্ব^বিদ্যালয়ের উপাচার্য অধ্যপাক ড. এম এ মান্নান এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেনের নেতৃত্বে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরাও পুষ্পস্তবক অর্পন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পৃথক ভাবে বঙ্গবন্ধু ভবনে রক্ষিত পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।