150801093623_ben_laden_palne_640x360_bbc_nocredit

দৈনিকবার্তা-ঢাকা, ২ আগস্ট ২০১৫: ইংল্যান্ডের হ্যাম্পশায়ারে যে প্রাইভেট জেট বিধ্বস্ত হয়ে চার জন মারা গেছেন তাদের মধ্যে ছিলেন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের সৎমা এবং বোন। লন্ডনে সৌদী দূতাবাস থেকে এখবর নিশ্চিত করা হয়েছে। যুক্তরাজ্যে সৌদী রাষ্ট্রদূত প্রিন্স মোহাম্মদ বিন নওয়াফ আল সাউদ এক বিবৃতিতে বিন লাদেন পরিবারকে শোক জানিয়েছেন।

ওসামা বিন লাদেনের পরিবারের মালিকানাধীন একটি এভিয়েশন কোম্পানি এই প্রাইভেট জেটটির মালিক। এটি ইটালির মিলান থেকে আসছিল। কিন্তু হ্যাম্পশায়ারের ব্ল্যাকবুশ বিমানবন্দরে অবতরণের সময় এটি পার্শ্ববর্তী একটি কার পার্কে বিধ্বস্ত হয়। উল্লেখ্য ওসামা বিন লাদেনের পরিবার সৌদি আরবের সবচেয়ে বিত্তশালী পরিবারগুলোর একটি।

150801084717_bin_laden_family_640x360_paওসামা বিন লাদেনের বাবা মোহাম্মদ বিন লাদেন ১৯১০ সালের দিকে ইয়েমেন থেকে সৌদি আরবে আসেন।  তিনি নির্মাণ ব্যবসার মাধ্যমে বিপুল সম্পদের মালিক হন। সৌদি আরবের সবচেয়ে বড় নির্মান প্রকল্পগুলোর কাজ করেছে তাঁর প্রতিষ্ঠিত কোম্পানি। তিনি অনেক কটি বিয়ে করেন এবং অন্তত ৫০ জন ছেলে-মেয়ে রয়েছে বলে ধারণা করা হয়। তার বড় ছেলে সালেম বিন লাদেন ১৯৮৮ সালে টেক্সাসে এক বিমান দুর্ঘটনায় মারা যান। ওসামা বিন লাদেনের আল কায়েদা ২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালানোর পর লাদেন পরিবার তাঁর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে।