Nasim-Mohammad

দৈনিকবার্তা-ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০১৫ : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ধূমপায়ী ও মাদকসেবী কোনো শিক্ষার্থীকে মেডিকেল কলেজে ভর্তি করা হবে না।মঙ্গলবার বিশ্ব হার্ট দিবস-২০১৫ উপলক্ষে মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।নাসিম বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষায় যত ভালো ফলাফলই করুন না কেন, যদি কোনো ভর্তিচ্ছু ধূমপায়ী কিংবা মাদকসেবনকারী হয়ে থাকেন, তাহলে তাকে মেডিকেল কলেজে ভর্তি করা হবে না। আগামী বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।তিনি বলেন, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ধূমপান অথবা মাদকসেবন করে কিনা তা যাচাই করতে ভর্তির আগেই পরীক্ষা-নিরীক্ষা করা হবে।স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষায় যত ভালো ফলাফলই করুন না কেন, যদি কোনো ভর্তিচ্ছু ধূমপায়ী কিংবা মাদকসেবনকারী হয়ে থাকেন তাহলে তাকে মেডিকেল কলেজে ভর্তি করা হবে না।আগামী বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও উল্লেখ করেন তিনি। নাসিম বলেন, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ধূমপান অথবা মাদকসেবন করে কিনা এটা যাচাই করতে ভর্তির আগে পৃথকভাবে তাদের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

হার্ট সুস্থ রাখতে কায়িক শ্রমের ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, আধুনিকতার কারণে মানুষের কায়িক শ্রম কমে গেছে। রাস্তঘাটের উন্নয়নের কারণে প্রত্যেন্ত অঞ্চলেও ইঞ্জিন চালিত যান চলাচল করতে দেখা যায়। এতে মানুষ হাঁটাহাটিও কমিয়ে দিয়েছে। তথ্য প্রযুক্তি হাতের নাগালে হওয়ায় দেশের প্রতিটি মানুষের পকেটেই মোবাইল ফোন। সামান্য পথ হেঁটে গিয়ে কাউকে জরুরি কথা বলতে চায় না কেউ। সে কাজ তারা মোবাইলে সেরে নেয়। আর এসব কারণে মানুষ হৃদরোগসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে, যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।

হৃদরোগের অন্যতম কারণ ধূমপান রোধে বর্তমান সরকার প্রতিজ্ঞবদ্ধ জানিয়ে নাসিম বলেন, এসব রোধে কঠোর আইন প্রণয়নের ব্যবস্থা করা হয়েছে।অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এন্ড রিসার্চ ইনিস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন-অধ্যাপক সোহেল রেজা চৌধুরী, প্রতিষ্ঠানটির সহ সভাপতি ডা. সিরাজুল ইসলাম ও অধ্যাপক আর কে খন্দকার প্রমুখ। এদিকে মঙ্গলবার সকাল থেকে হাসপাতাল প্রাঙ্গণে বিনামূল্যে হার্ট ক্যাম্পের আয়োজন করা হয়। ক্যাম্পে বিনামূল্যে হৃদরোগের চিকিৎসা সেবা দেওয়া হয়।