স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

দৈনিকবার্তা-ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০১৫ : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশে জঙ্গি সংগঠন আইএসের কোনো অস্তিত্ব নেই। ঢাকায় ইতালীয় নাগরিক তাভেলা সিজার হত্যার সঙ্গে আইএস জড়িত বলে তথ্যের সত্যতা এখন পর্যন্ত পাওয়া যায়নি। এ হত্যা-রহস্য শিগগিরই উন্মোচন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। এ সময়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে মন্ত্রী ইতালীয় নাগরিক হত্যা ও অস্ট্রেলীয় ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে কথা বলেন।আসাদুজ্জামান খান বলেন, তাভেলা সিজারকে হত্যা করার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ঘটনা অনুসন্ধানে পুলিশ ছাড়াও চারটি গোয়েন্দা সংস্থা ও বিশ্বস্ত গুপ্তচরেরা কাজ করছে। ব্যক্তিগত বিরোধ, এনজিও কার্যক্রম নিয়ে বিরোধী, জঙ্গি সংশ্লিষ্টতা সব বিষয় মাথায় নিয়েই তদন্ত চলছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের একটি ওয়েব সাইট থেকে আইএসের হত্যার দায় স্বীকারের কথা জানানো হয়েছে। তবে কোনো সন্দেহকে তদন্তের জন্য অমূলক ভাবা হচ্ছে না। এই হত্যা একটি বিচ্ছিন্ন ঘটনা। এ কারণে বাংলাদেশে বসবাসরত বিদেশিদের নিরাপত্তাহীনতায় ভোগার কোনো কারণ নেই। তা ছাড়া কূটনৈতিক পাড়ায় যথেষ্ট নিরাপত্তা নেওয়া হয়েছে। দেশে আইএস নেই, তাহলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন সময় আইএস জঙ্গি সন্দেহে বিভিন্ন জনকে গ্রেপ্তার করছে কেন, তা জানতে চাইলে মন্ত্রী বলেন, বিদেশ থেকে বাংলাদেশে অনেকে আসে। তারা যখন সদস্য সংগ্রহ ও জঙ্গিবাদে উদ্বুদ্ধ হতে আলাপ-আলোচনা করে, তখন গ্রেপ্তার করা হয়। তা ছাড়া এরা জঙ্গি কি না, তদন্ত ও বিচারে তা প্রমাণ হবে।ইতালীয় নাগরিককে হত্যার কারণে অস্ট্রেলীয় ক্রিকেট দলে বাংলাদেশ সফরে না আসার কোনো কারণ বা যুক্তি নেই বলেও মন্তব্য করেন মন্ত্রী।বাংলাদেশ ভ্রমণে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক করে পশ্চিমা দেশগুলোর বার্তার মধ্যে ঘটলেও ঢাকার গুলশানে ইতালীয় নাগরিক হত্যাকাণ্ডকে একটি বিচ্ছিন্ন ঘটনা’ বলে মনে করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।তিনি বলেন, চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের সঙ্গে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নিরাপত্তার বিষয়টি কোনোভাবেই সম্পর্কিত নয় বলে তার বিশ্বাস।এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। তারপরও সব দিক খতিয়ে দেখা হবে।আগের দিন সন্ধ্যায় গুলশান-২ এর ৯০ নম্বর সড়কে ইতালীয় নাগরিক তাভেল্লাকে গুলি চালিয়ে হত্যা করা হয়। রাতে ‘সাইট ইন্টিলিজেন্স গ্র“প নামের জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী একটি ওয়েবসাইটে বলা হয়, ইসলামিক স্টেট (আইএস) গুলশানের ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে।

অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় জঙ্গি হামলার হুমকির কথা জানিয়ে সফর পেছানোর দুই দিনের মাথায় বিদেশি নাগরিক হত্যার এ ঘটনা ঘটল। অস্ট্রেলিয়ার পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও হামলার আশঙ্কার কথা জানিয়ে বাংলাদেশের তাদের নাগরিকদের সতর্ক থাকতে বলেছে।স্বরাষ্ট্রমন্ত্রী কামাল সাংবাদিকদের বলেন, এটি পরিকল্পিত। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য ও পুলিশের গোয়েন্দাদের তদন্তে প্রাথমিকভাবে মনে হচ্ছে এটি প্ল্যান করা ছিল। তাভেল্লা ২০১৫ সালের মে মাসের মাঝামাঝি বাংলাদেশে আসেন। তিনি নেদারল্যান্ডসভিত্তিক এনজিও আইসিসিও কো-অপারেশনের ‘প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি’ কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন।এ হত্যাকাণ্ডের ঘটনায় মঙ্গলবার সকালে অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে একটি মামলা করেছেন তার এক সহকর্মী। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি যেখানে কর্মকর্তা ছিলেন, সেই এনজিওর কার্যক্রম, কারও সঙ্গে তার ব্যক্তিগত শত্র“তা ছিল কি না- সব কিছুই খতিয়ে দেখা হচ্ছে।এই স্থানেই গুলি করা হয় চেজারে তাভেল্লাকেগোয়েন্দা পুলিশের চারটি দলসহ অন্যান্য সংস্থা এই হত্যারহস্য উদঘাটনে কাজ করছে বলে জানান মন্ত্রী। চেজারে তাভেল্লার খুনিদের কতদিনের মধ্যে গ্রেপ্তার করা সম্ভব হবে- প্রশ্ন করলে তিনি বলেন, কোনো কিছু টাইম- ফ্রেমে চলে না, তবে শিগগিরই ধরতে পারব।বিভিন্ন দেশ তাদের নাগরিকদের চলাচলে সতর্ক করার পর প্রেক্ষাপটে কূটনীতিকপাড়ায় বিশেষ নজরদারি চালানো হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী।হত্যার দায় স্বীকার নিয়ে এক প্রশ্নের জবাবে কামাল বলেন, আইএসের দাবি, কথিত দাবি বলে মনে হচ্ছে। আইএসের সাইটে এ ধরনের কোনো স্বীকারোক্তি নেই। পুলিশের বিশেষজ্ঞরা ওই দাবির বিষয়টি ‘বিশ্লেষণ’ করছেন জানিয়ে তিনি বলেন, এখনও আমরা সত্যতা বা প্রমাণ পাইনি। তবে আমরা বিশ্বাস করি, শিগগিরই হত্যাকারীদের শনাক্ত করতে পারব।বাংলাদেশে আইএসের অস্তিত্ব নেই বলেও দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী; যদিও বিভিন্ন সময়ে আইএস সদস্য সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তারের দাবি করে আইন-শৃঙ্খলা বাহিনী। সেদিকে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, কাউকে আইএস সন্দেহ হলে তাকে ধরা হয়। তারা তো দেশে তাদের কার্যক্রম বিস্তার করতে পারেনি। বাংলাদেশে আইএসের কোনো কার্যক্রম নেই।ইসলামী খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে মধ্যপ্রাচ্যে সক্রিয় আইএস ইতোমধ্যে সিরিয়ার একটি অংশ দখল করেছে।ইতালির নাগরিক হত্যাকাণ্ডের সঙ্গে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের নিরাপত্তা নিয়ে যে প্রশ্ন উঠেছে তার সঙ্গে কোনো সম্পর্ক নেই বলে মনে করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ইতালির নাগরিক তাবেলা সিজার হত্যাকাণ্ডের সঙ্গে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের বাংলাদেশ সফরে নিরাপত্তার সম্পর্ক জড়িত আছে বলে আমি মনে করি না। তারপরও পুরো বিষয়টি আমরা খতিয়ে দেখছি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ঘটনার পর সাইট ইন্টিলিজেন্স গ্র“প নামের একটি মার্কিন ওয়েবসাইটে আইএস জড়িত থাকার কথা বলা হয়েছে। কিন্তু আমরা এখনও পর্যন্ত এ ধরনের কোনো তথ্যের সত্যতা পাইনি। মন্ত্রী জানান, আন্তর্জাতিক সংস্থা আইসিসিও’তে কাজ করতেন নিহত তাবেলা সিজার। তার সহকর্মী বাদী হয়ে গুলশান থানায় একটি মামলা করেছেন।হত্যাকারীদের শনাক্ত করতে পুলিশ ও ডিবি’র কর্মকর্তারা সর্বোচ্চ চেষ্টা করছেন। মন্ত্রী বলেন, জঙ্গি গোষ্ঠি বা অন্য কোনো সংস্থা, কিংবা ব্যক্তিগত কারণে এটা ঘটেছে কি-না তা সব আমরা তদন্ত করে দেখবো। নিবিড়ভাবে তদন্ত কাজ চালানো হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।