500x350_5cce2e1fde36bf47de903c36cd786f0b_0b919a22bc56083b6401173db4b522c1_c_2

দৈনিকবার্তা-ঢাকা, ০১ নভেম্বর ২০১৫: গোপন হামলা থেকে কেউ নিরাপদ নয় জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। একইসঙ্গে পুলিশ ধর্মান্ধ গোষ্ঠীর কর্মকাণ্ড নিয়ন্ত্রণে দক্ষতার পরিচয় দিতে পারছে না, তবে নাশকতা দমনে তারা সক্ষম বলেও জানিয়েছেন তিনি। রোববার দুর্বৃত্তদের হামলায় আহত প্রকাশনা প্রতিষ্ঠান শুদ্ধস্বরের স্বত্বাধিকারী আহমেদুর রশীদ টুটুলকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দেখতে গিয়ে তিনি এসব কথা জানান।মন্ত্রী বলেন, ব্লগার হত্যার বিষয়ে তদন্ত চলছে। তবে এ বিষয়ে তদন্তে তাড়াহুড়ো করা ঠিক হবে না। গণতান্ত্রিক আবহের মধ্য দিয়ে এগোতে হচ্ছে বলেও জানান তিনি।

ঢামেকে আহত আরও দুজন কবি ও ব্লগার তারেক রহিম এবং রণদীপম বসু চিকিৎসাধীন রয়েছে। সেখানে তথ্যমন্ত্রী তাদেরও চিকিৎসার খোঁজখবর নেন।শনিবার বিকাল সাড়ে ৩টার দিকে শাহবাগের জনাকীর্ণ আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে ঢুকে ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে গুরুতর আহত করে।ঘাতকরা তাকে মুমূর্ষু অবস্থায় ফেলে রেখে বাইরে থেকে অফিসটি বন্ধ করে পালিয়ে যায়। পরে কর্মচারী, মার্কেটের লোকজন ও তার বাবা দীপনকে আশংকাজনক অবস্থায় উদ্ধারের পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এদিকে এ ঘটনার পর মহানগর গোয়েন্দা পুলিশ আজিজ সুপার মার্কেটের প্রবেশ ও বের হওয়ার পথসহ বিভিন্ন প্রতিষ্ঠানে স্থাপিত বেশ কয়েকটি ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসি টিভি) ফুটেজ সংগ্রহ করেছে।

এদিকে, সন্ত্রাসী হামলায় ভয় না পেয়ে লেখা চালিয়ে যেতে লেখকদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, একাত্তরে বাংলাদেশের শত্রুরা পরাজিত হয়েছে, পঁচাত্তরের খুনিরা শাস্তি পেয়েছে, ‘আগুন সন্ত্রাসীরা’ পিছু হটেছে এবং বর্তমান সন্ত্রাসীরাও শাস্তি পাবে।রমনা পার্কের একটি রেস্টুরেন্টে রোববার অযাচিত সর্বনাশ’ ও ‘বিবশ চৈতন্য’ নামের দুটি বইয়ের প্রকাশনা উৎসবে বক্তৃতা দেন তিনি। তখনই তিনি লেখকদের প্রতি এ আহ্বান জানান বলে প্রকাশনা সংস্থা গ্লোবাল মিডিয়াকম প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতির স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন ও শুদ্ধস্বরের কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলের ওপর সন্ত্রাসী হামলার প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, লেখক ও প্রকাশকদের ওপর যে সন্ত্রাসী হামলা চলছে তাতে ভয় পেলে চলবে না। এসব হামলা মোকাবিলা করে এগিয়ে যেতে হবে এবং সে জন্য প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে।বাংলাদেশকে ফুলের বাগান এবং সন্ত্রাসীদের বন্য শূকরের সঙ্গে তুলনা করে ইনু বলেন, দেশকে এগিয়ে নিতে এদের প্রতিহত করতে হবে।অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশিষ্ট কথাসাহিত্যিক রাহাত খান, কবি নাসির আহমেদ, কবি রেজাউদ্দিন স্ট্যালিন ও কবি শান্তা মারিয়া বক্তব্য দেন। তাঁরা লেখক-প্রকাশকদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানান এবং ঐক্যবদ্ধ থেকে সাহিত্যকর্ম চালিয়ে যেতে সৃজনশীল লেখকদের প্রতি আহ্বান জানান।অনুষ্ঠানটি সঞ্চালন করেন কবি শামীমা চৌধুরী এলিস।